Prothom Kolkata

Popular Bangla News Website

হনুমান জয়ন্তীতে এই জিনিস দান করলেই মিলবে সুফল ! জীবনে থাকবে না কোন সমস্যা

1 min read

।। প্রথম কলকাতা ।।

হনুমানজিকে বলা হয় সংকটমোচনকারী। বিশ্বাস করা হয় যে যিনি পূর্ণ ভক্তি সহকারে হনুমানজির পুজো করেন, ভগবান তাঁর জীবনের সমস্ত দুঃখ-কষ্টের অবসান ঘটান। প্রতি বছর চৈত্র মাসের পূর্ণিমা দিনটি হনুমান বাবার জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। ২০২২ সালে হনুমান জয়ন্তী পড়েছে ১৬ এপ্রিল, শনিবার। মঙ্গলবার বা শনিবার হনুমান জয়ন্তী পড়লে এর গুরুত্ব বহুগুণ বেড়ে যায়। এইদিন দান কাজের বিশেষ গুরুত্ব রয়েছে। জীবনের সমস্ত সংকট দূর করা যায় হনুমান জয়ন্তীতে কিছু বিশেষ জিনিস দান করলে।

পৌরাণিক কাহিনী অনুসারে, শনিদেব হনুমানজিকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, শনিবারে যে হনুমানজির পুজো করবে, তিনি সেই ভক্তকে বিরক্ত করবেন না। আপনি যদি এই সময়কালে সাড়ে সাতি, শনির ধাইয়া বা শনি সম্পর্কিত অন্য কোনও মহাদশার মুখোমুখি হন তবে এই শনিবার একটি কাজ অবশ্যই করুন। সমস্যা সমাধানকারীরা এতে খুব খুশি হবেন, আপনি তাদের আশীর্বাদ পাবেন এবং আপনি শনিদেব সম্পর্কিত সমস্ত ঝামেলা থেকে মুক্তি পাবেন।

ছোলা হনুমানজির খুব প্রিয়। কোন ভক্ত তাঁকে ছোলা নিবেদন করলে তিনি খুব খুশি হন এবং ভক্তের সমস্ত কষ্ট দূর করেন। হনুমান জয়ন্তীর দিন, যখন আপনি একজন পণ্ডিতের সাহায্যে একটি সংকল্প নিন। হাতে দক্ষিণা, ফুল এবং জল নিয়ে সংকল্প নেবেন । এর পরে, প্রথমে শ্রীরামের নাম নিন এবং হনুমানজির মূর্তি দিয়ে তার পুরানো চোল পরিষ্কার করুন। এরপর কাপড় দিয়ে হাত মুছে কমলা সিঁদুরে জুঁই তেল ও সুগন্ধি মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্রথমে হনুমানজির পায়ে লাগান, তারপর মাথার উপর থেকে নিচ পর্যন্ত লাগান। পরে ভগবান শ্রীরামের নাম জপ করতে থাকুন।

হনুমানজিকে ফুলের মালা পরান এবং ধূপ-প্রদীপ জ্বালিয়ে পুজো করুন। তারপর দক্ষিণা নিবেদন করুন এবং বেসন বা বুন্দির লাড্ডু নিবেদন করুন। এর পরে হনুমান চালিসা, হনুমান মন্ত্র, সুন্দরকাণ্ড, যে পাঠ আপনি পড়তে চান পাঠ করুন। শেষে আরতি করুন এবং আপনার ভুলের জন্য হনুমান বাবার কাছে ক্ষমা প্রার্থনা করুন। হনুমান বাবার পূজায় পরিষ্কার-পরিচ্ছন্নতার বিশেষ খেয়াল রাখুন। পুরুষদের ছোলা নিবেদন করার পর, হনুমান বাবার পায়ে সিঁদুর দিয়ে বাড়িতে আসুন এবং প্রধান ফটকের মাঝখানে একটি স্বস্তিক তৈরি করুন। এটি সমস্ত ঝামেলা থেকে ঘরকে রক্ষা করে। এই বিশেষ দিনে অসহায়-দুস্থদের মধ্যে অবশ্যই গুড় এবং ছোলা দান করুন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী এর ফলে জীবনের সমস্ত সংকট কেটে যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories