Prothom Kolkata

Popular Bangla News Website

Mercedes-Benz : বিশ্ব রেকর্ড গড়ল মার্সিডিজ! সিঙ্গেল চার্জে ১ হাজার কিলোমিটার দৌড়ে দেখালো এই গাড়ি

1 min read

।। প্রথম কলকাতা ।।

এতদিন শুনে এসেছেন সিঙ্গেল চার্জে ১০০ কিলোমিটার, ২০০ কিলোমিটার রেঞ্জ, কোনও গাড়ি আবার ৩০০ থেকে ৫০০ কিমি পর্যন্তও রেঞ্জ দিয়ে থাকে। কিন্তু সেসব এখন অতীত। একবার চার্জ দিয়েই টানা হাজার কিলোমিটার পথ অতিক্রম করল মার্সিডিজ-বেঞ্জ এর বৈদ্যুতিক গাড়ি Vision EQXX। এর আগে কোনও গাড়ি সিঙ্গেল চার্জে এই পরিমাণ দূরত্ব অতিক্রম করেছে বলে মনে পড়েনা। অতএব স্বাভাবিক ভাবেই এক অনন্য বিশ্ব রেকর্ড গড়ল মার্সিডিজ।

মূলত, সংস্থা এমন একটি ইলেকট্রিক কনসেপ্টের উপরে কাজ করছে যেখানে গাড়ি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে নন-স্টপ দৌড়োবে। এই গাড়িতে ব্যবহার করা হবে শক্তিশালী ব্যাটারি প্যাক যা এই পরিমাণ রেঞ্জ অতিক্রম করতে সাহায্য করবে।

জানা গিয়েছে, EQXX এর একটি প্রোটোটাইপ গাড়ি পরীক্ষার জন্য রাস্তায় বের করে মার্সিডিজ। গাড়িটি জার্মানি থেকে সুইজারল্যান্ডের আলপ্স পর্বতমালা হয়ে ইতালীর মিলান শহর পার করে ফ্রান্সের মার্সেই শহরে এসে থামে। এই পুরো পথ প্রায় ১২ ঘন্টার কিছুটা বেশি সময়ে অতিক্রম করে গাড়িটি। তাও আবার একবার চার্জেই।

সূত্র বলছে, এই কনসেপ্টের উপর অনেকদিন ধরেই কাজ করছে এই জার্মান গাড়ি নির্মাতা সংস্থা। এরাম সুদক্ষ, আধুনিক ফিচার্স সমৃদ্ধ, লং রেঞ্জ বৈদ্যুতিক গাড়ির সফল পরীক্ষা করতে পেরে আনন্দ প্রকাশ করেছেন মার্সিডিজের চিফ টেকনিক্যাল অফিসার মার্কাস শেফার।

তিনি জানান, পরীক্ষাটি জার্মানির সিন্ডেলফিঞ্জেন থেকে কোট ডি’আজুর পর্যন্ত পরিচালিত হয়েছিল। ১,০০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব কভার করেছে এই গাড়ি। এই লং ড্রাইভে প্রতি ১০০ কিলোমিটারের জন্য ৮.৭ কিলোওয়াট ঘন্টা শক্তি খরচ করেছে EQXX। আগামীদিনে শীঘ্রই এই গাড়ি বাজারে লঞ্চ করবে মার্সিডিজ-বেঞ্জ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories