Prothom Kolkata

Popular Bangla News Website

বিশ্বের প্রথম অ্যান্টি-মিসাইল লেজার সিস্টেমের পরীক্ষা ! সফলতা ইসরায়েলের মাটিতে

1 min read

।। প্রথম কলকাতা ।।

তথ্য-প্রযুক্তি কিংবা টেকনোলজির দিক থেকে ইসরায়েল অত্যন্ত উন্নত। এবার ইসরায়েলের মাটিতে হল বিশ্বের প্রথম অ্যান্টি-মিসাইল লেজার সিস্টেমের সফল পরীক্ষা। এমনটাই জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নাম দেওয়া হয়েছে আয়রন বিম লেজার ইন্সপেকশন। এটি বিশ্বের প্রথম শক্তি ভিত্তিক অস্ত্র ব্যবস্থা। এটির সাহায্যে, একটি লেজার ব্যবহার করা হয় ইউএভি, রকেট এবং মর্টার নিক্ষেপ করতে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনেটের মতে, একটি শটের জন্য খরচ হবে মাত্র ৩.৫ ডলার। সম্প্রতি উচ্চক্ষমতাসম্পন্ন ‘আয়রন বিম ‘ লেজার ইন্টারসেপশন সিস্টেমের মাধ্যমে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন অধিদপ্তর এই পরীক্ষায় সফলতা পেয়েছে। সেই ঐতিহাসিক মুহূর্তের ভিডিও শেয়ার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। নিজেই লিখেছেন, এটি সায়েন্স ফিকশনের মতো শোনালেও আদতে সত্যি।

অ্যান্টি-মিসাইল লেজার সিস্টেমের এই সফলতাকে প্রতিরক্ষা জগতের বিশেষজ্ঞরা গেম চেঞ্জার বলে মনে করছেন । এক্ষেত্রে খরচ অত্যন্ত কম, পাশাপাশি পরিচালনা করা খুব সোজা। ইসরায়েলে এই বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর ধরেই পরীক্ষা-নিরীক্ষা চলছিল। রফালে অস্ত্র তৈরির কোম্পানির সঙ্গে যৌথভাবে এই প্রযুক্তি তৈরি করা হয়েছে। গাজার কাছে মোতায়েন করা হবে এই আয়রন বিম লেজার ইন্টারসেপশন সিস্টেম । এই লেজার প্রতিরক্ষা ব্যবস্থা খুব দ্রুত ব্যবহার করা হবে, এমনটাই জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ ।

তবে এই লেজার সিস্টেমের একটি দুর্বল দিক রয়েছে, তা হল এটি কম দৃশ্যমানতায় খুব একটা ভাল কাজ করে না। যদি খারাপ আবহাওয়া কিংবা মেঘলা আকাশ থাকে সে ক্ষেত্রে এটি পরিচালনা করা যাবে না। তবে এই দুর্বল দিকটিকে নিয়ে এখনো পর্যন্ত কাজ চলছে। পরিকল্পনা অনুযায়ী সিস্টেমটি বসানো হবে একটি বিমানে। যাতে মেঘের উপর থেকেই সীমান্তে লক্ষ্যবস্তু করা যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories