Prothom Kolkata

Popular Bangla News Website

লিভারের সমস্যায় ভুগছেন? এই যোগ ব্যায়াম ই আপনাকে মুক্তি দেবে!

।।প্রথম কলকাতা।।

লিভার শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ যা আমাদের শরীরে একাধিক স্বাস্থ্য উপকারিতা নিয়ে আসে। আমরা যে খাবার খাই তা প্রক্রিয়াকরণে সহায়তা করে এবং শরীরের জন্য পুষ্টির ব্যবহার সঞ্চয় করতে সহায়তা করে। এছাড়াও লিভার শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন তৈরি করতে এবং ক্ষতিকারক টক্সিন অপসারণ করতে সাহায্য করে। এটি রক্তকণিকা নবায়নেও সাহায্য করে। একটি সুস্থ লিভার বজায় রাখার জন্য পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। বেশ কয়েকটি যোগাসন লিভারের স্বাস্থ্যের উন্নতির জন্য উপযুক্ত যা বাড়িতেই করা যেতে পারে। দেখে নিন এক নজরে।

বজ্রাসন

এই আসনটি বজ্রপাত নামেও পরিচিত, বজ্রাসন হজম এবং শরীরের রক্ত ​​সঞ্চালন বাড়ায়। এটি অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যার ফলে লিভারের স্বাস্থ্যে অবদান রাখে। তবে হাঁটু বা গোড়ালির আঘাত বা ব্যথার ক্ষেত্রে পোজটি দীর্ঘ সময়ের জন্য রাখা উচিত নয়।

নৌকাসন

নৌকাসন, বা নৌকা ভঙ্গি, পেটের পেশী শক্তিশালী করতে সাহায্য করে। এটি আরও হজম, শোষণ এবং নির্মূল প্রক্রিয়াগুলিকে উদ্দীপিত করতে সহায়তা করে।

পশ্চিমোত্তনাসন

এই ভঙ্গিটি মধ্যম শরীরকে প্রসারিত করতে এবং লিভার, কিডনি, ডিম্বাশয় ইত্যাদির মতো প্রাসঙ্গিক অঙ্গগুলিকে উদ্দীপিত করতে সাহায্য করে। যোগাসনের নিয়মিত অনুশীলন লিভারের অস্বাস্থ্যকর অবস্থা থেকে মুক্তি দিতে সাহায্য করে এবং সামগ্রিক রক্ত ​​​​প্রবাহ বাড়াতেও সাহায্য করে।

হালাসন

এটি লিভার ডিটক্সিফাই করার জন্য একটি কার্যকর যোগাসন, হালাসন মেরুদণ্ড প্রসারিত করতে, রক্ত ​​সঞ্চালন বাড়াতে, রক্তচাপ উন্নত করতে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। তবে ক্রমাগত মাথাব্যথার ক্ষেত্রে এবং মাসিক চক্রের সময় হালাসন এড়ানো উচিত।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories