Prothom Kolkata

Popular Bangla News Website

ব্রেকিং : ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের পদ থেকে ইস্তফা দিলেন জো রুট

1 min read

।। প্রথম কলকাতা ।।

দীর্ঘ পাঁচ বছর টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের নেতৃত্ব দেওয়ার পর অধিনায়ক পদ থেকে ইস্তফা দিলেন জো রুট। তার অধিনায়কত্ব খেলা ৬৪টি টেস্টের মধ্যে ২৭টি জয় পেয়েছিল ইংল্যান্ড। হারের মুখ দেখতে হয়েছিল ২৬টি টেস্টে। তবে শেষ ১৭টি টেস্টে একটি মাত্র জয় পেয়েছিল ইংল্যান্ড।

তীব্র সমালোচনার মুখে পড়েই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক পদ থেকে ইস্তফা দিয়েছে জো রুট। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষেও রুট ইংল্যান্ড অধিনায়ক হিসাবে কাজ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। তবে স্বপ্নপূরণ হয়নি। সাধারণ ক্রিকেট অনুরাগী থেকে সে দেশের প্রাক্তণ ক্রিকেটারদের তীব্র সমালোচনার মুখে আত্মসমর্পণ করেছেন রুট।

অধিনায়ক পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে রুট বলেন – ” ক্যারিবিয়ান সফর থেকে ফেরার পর এই সিদ্ধান্তটি নিয়ে চিন্তাভাবনা করার সময় পেয়েছিলাম। আমি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক পদ থেকে ইস্তফা দিচ্ছি। এটি আমার কেরিয়ারে নেওয়া সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জিং সিদ্ধান্ত। আমার পরিবার ও ঘনিষ্ঠদের সাথে আলোচনার পর মনে হয়েছে এটাই সরে দাঁড়ানোর সঠিক সময়। “

রুট আরও বলেন – ” শেষ পাঁচ বছর দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি ভীষণ গর্বিত। এই সময়কালটার দিকে আমি গর্বিত ভাবেই ফিরে তাকাব। ইংল্যান্ড ক্রিকেটের সর্বোচ্চ পদে কাজ করবার সুযোগ পাওয়াটা আমার কাছে সম্মানের ছিল। দেশকে নেতৃত্ব দেওয়াটা আমার ভীষণই পছন্দের কাজ ছিল। তবে সাম্প্রতিক সময়ে বুঝতে পেরেছি সেই দায়িত্ব আমার উপর কী অপরিসীম প্রভাব ফেলেছে। খেলা ছাড়াও নানান বিষয়ে তা আমাকে প্রভাবিত করেছে। “

টেস্ট অধিনায়ক পদ থেকে ইস্তফা দিলেও রুট জানিয়েছেন তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলা চালিয়ে যাবেন এবং দলের সাফল্যে অবদান রাখার মতো পারফর্ম করার জন্যে মুখিয়ে থাকবেন। রুটের উত্তরসূরি হিসাবে ইংল্যান্ড টেস্ট অধিনায়ক পদ পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন সহ-অধিনায়ক বেন স্টোকস।

Categories