Prothom Kolkata

Popular Bangla News Website

সিবিএসই বোর্ড পরীক্ষার ক্ষেত্রে বড়সড় বদল ! মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক হবে ১টি টার্মে

1 min read

।। লিপিকা সরদার।।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফ থেকে বোর্ড পরীক্ষার ক্ষেত্রে বদল করা হল নিয়ম। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ থেকে একক মোডে পরীক্ষা নেওয়া হবে। পরবর্তী সেশনে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুধুমাত্র একবারই নেওয়া হবে, টার্ম ১ এবং টার্ম ২ হিসাবে নয়। করোনা মহামারীর কারণে বোর্ডের তরফ থেকে দুটি টার্মে টার্মে পরীক্ষা নেওয়া হয়েছিল।

কিন্তু এখন করোনা পরিস্থিতি অনেকটা সামলে গিয়েছে। তাই বোর্ড আগে নিয়োগ বাতিল করল। ২০২১ সালের নভেম্বর-ডিসেম্বরে টার্ম ১ বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। পাশাপশি ২৬ শে এপ্রিল থেকে শুরু হতে চলেছে টার্ম ২ পরীক্ষা। সিনিয়র সিবিএসই আধিকারিকের মতে, স্কুলগুলি থেকে প্রতিনিধিত্ব পাওয়ার পরে, একক পরীক্ষার প্যাটার্ন পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, সিবিএসই দ্বারা কখনই ঘোষণা করা হয়নি যে পরীক্ষার ধরণ কেবল দুটি মেয়াদ বা টার্মে চলবে।

এই পরিস্থিতিতে এখন আগামী শিক্ষাবর্ষ থেকে আগের নিয়ম মেনেই বোর্ড পরীক্ষা পরিচালিত হবে। আসলে করোনা মহামারীর আগে একটি মাত্র পরীক্ষা নেওয়া হলেও করোনা মহামারির সময় পরীক্ষা বাতিল করা হয়। শিক্ষার্থীদের পূর্ববর্তী পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা এবং অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছিল। এমন পরিস্থিতিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের পরীক্ষা ২ টার্মে নেওয়া হয়েছিল। এছাড়াও পাঠ্যক্রমে গত দুই বছরে গৃহীত নীতি সিবিএসই অনুসরণ করে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories