Prothom Kolkata

Popular Bangla News Website

স্ত্রী নিষ্ঠুর হলেও ভরণ-পোষণের দায়িত্ব স্বামীর ! সাফ জানাল হাইকোর্ট

1 min read

।। লিপিকা সরদার।।

স্ত্রীয়ের আচরণ নিষ্ঠুর কিংবা সেখানে যদি ব্যভিচারীতা প্রকাশ পায় তাও ভরণ-পোষণের দায়িত্ব স্বামীর। এমনটাই জানিয়েছে দিল্লি হাইকোর্ট। সম্প্রতি এক ব্যক্তি বিবাহ বিচ্ছেদের পর স্ত্রীর ভরণ পোষণের দাবিকে অস্বীকার করেন। প্রথমে আদালত বিবাহ বিচ্ছেদের পর স্ত্রীকে ভরণ-পোষণের দায়িত্ব নিতে বললে তিনি সেই আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন। অবশেষে হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, ব্যভিচার বা নিষ্ঠুরতার আচরণের দ্বারা কখনই স্ত্রীয়ের ভরণপোষণের দায়িত্বকে অগ্রাহ্য করা যাবে না।

আদালতের দেওয়া আদেশকে চ্যালেঞ্জ করে আবেদনটি বিবেচনা করার সময়, বিচারপতি চন্দ্র ধরি সিং পর্যবেক্ষণ করেছিলেন যে, ওই স্বামী ভরণপোষণ থেকে আইনি ছাড় পেতে চাইছেন আর তার কারণ হিসেবে দেখাচ্ছেন স্ত্রীর খারাপ আচরণকে। যদিও আদালতের তরফ থেকে স্বামীর আবেদনকে খারিজ করে দেওয়া হয়েছে। হাইকোর্টের দ্বারস্থ হয়েও রায়ের কোন পরিবর্তন হয়নি।২০২০ সালের আগস্ট মাসে নিম্ন আদালত ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ধারা ১২৫ এর অধীনে পাস করা একটি আদেশে স্ত্রীকে প্রতি মাসে ১৫ হাজার টাকা দেওয়ার নির্দেশ দিয়েছিল।

সেই আদেশকে একদমই মানতে পারিনি স্বামী, তাই তিনি ট্রায়াল কোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন। ভরণপোষণ থেকে মুক্তি পেতে স্বামী যুক্তি দিয়েছিলেন স্ত্রীর দ্বারা নিষ্ঠুরতা, ব্যভিচার এবং পরিত্যাগ সহ নানান কারণে একেবারেই মেনে নেওয়া যায় না। তবে হাইকোর্টে স্বামীর এই যুক্তি একেবারেই ধোপে টেকেনি। হাইকোর্টের তরফ থেকে জানানো হয়েছে ভরণপোষণ না দেওয়ার জন্য নিষ্ঠুরতা বা হয়রানির কারণগুলি একেবারেই ন্যায় সঙ্গত নয়। আপাতত স্ত্রীকে টাকা পরিশোধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories