Prothom Kolkata

Popular Bangla News Website

পয়লা বৈশাখের সাজগোজ কেমন করবেন জানেন? জেনে নিন

1 min read

।।প্রথম কলকাতা।।

মেয়েদের সাজগোজ

বাঙালীর বারো মাসে তেরো পার্বন আর সেখানেই সাজ মানেই বাঙালী নারীর অপরূপ সাজগোজ।তবে পয়লা বৈশাখ মানেই যে শুধু লাল সাদা পোশাক, সে ভাবনাটা এখন আর নেই। এখন যাঁরা ফ্যাশন নিয়ে বেশ সচেতন তারা বেছে নিতে পারেন লাল, সাদা, কমলা, নীল, হলুদ, বেগুনী ইত্যাদি রঙ। বয়স, পরিবেশ আর অভ্যাস মিলে বেছে নিন আপনার পোশাক। বাচ্চাদের পরাতে পারেন পাতলা সুতির শাড়ি বা সালওয়ার-কামিজ।

গহনা

পোশাকের রঙের প্রাধান্য যেটাই থাকুক না কেন, হাতে থাকা চাই রেশমি চুড়ি। গলায় আর কানে পরতে পারেন মাটির গয়না।

মেয়েদের চুলের স্টাইল

ঘরের ভিতরে থাকলে চুল ছেড়ে রাখতে পারেন। শ্যাম্পু করা একঢাল চুল ছেড়ে রাখলে সুন্দর দেখাবে। কিন্তু বাইরে বেরোতে হলে এই গরমে চুল বেশিক্ষণ ছেড়ে রাখা কষ্টকর। সে ক্ষেত্রে ব্যাক ক্লিপ দিয়ে পনিটেল করে নিতে পারেন। আলগা খোঁপা, হাফ বিনুনি করলেও দেখতে ভালো লাগবে। তবে চুলে ফুল অবশ্যই লাগাবেন। জুঁই বা বেলের মালা জড়িয়ে নিলে দেখতেও ভালো লাগবে, ফুলের সুগন্ধ আপনাকে তরতাজাও রাখবে দিনভর।

ছেলেদের সাজগোজ

তবে যেহেতু উৎসবটি একেবারে দেশীয় সংস্কৃতির তাই মেয়েদের জন্য শাড়ি, আর ছেলেদের জন্য পাঞ্জাবীটাই বেশি মানানসই। নতুন বছর মানেই রঙের উৎসব ও বাঙালিয়ানা উদ্যাপনের উৎসব। তাই পয়লা বৈশাখে ছেলেরা পাঞ্জাবি, পায়জামা, ফতুয়া, কুর্তা, টি-শার্ট, ধুতি, ব্যাপারি শার্ট বা কুর্তা পরেন। আপনারা এইদিনে লাল-সাদা রং এর পাঞ্জাবী পরতে পারেন। এছাড়াও হাইনেক বা বেন্ড কলার, হাতার ক্ষেত্রে হাফ ও ফুল হাতার পাশাপাশি থ্রি কোয়ার্টার হাতা, কাটিংয়ের ক্ষেত্রে বডি ফিটিং, আঙরাখা কাট, জমিদারি কাট পরতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories