Prothom Kolkata

Popular Bangla News Website

পয়লা বৈশাখে ইলিশের দাম কেমন জানেন? জেনে নিন বিশদে!

1 min read

।।প্রথম কলকাতা।।

আজ চড়ক এবং রাত পোহালেই বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ। বাঙালীর কাছে এই দিনের গুরুত্ব একেবারে আলাদা, এ যেন একটা আবেগ। তবে তা কেবল এপার বাংলা নয় ওপার বাংলার কাছেও তেমনই। আর পয়লা বৈশাখের সকালে ইলিশ-পান্তা হল বাঙালির সেই কবেকার রেওয়াজ। বৈশাখ মানেই বাঙালির পাতে ইলিশ ভাজা। তার সাথেই বেগুন ও শুকনো লঙ্কা ভাজা। আর এই দিনে সাধারণত কেউ ই এক্ষেত্রে দামের কোন তোয়াক্কা করে না। নববর্ষে বাঙালির পাতে ইলিশ ভাজা থাকবে না তা কি সম্ভব! কিন্তু এবারের ইলিশের বাজার কেমন তা কি জানেন? আসলে ইলিশের প্রধান উৎস ওপার বাংলা। এদেশেও ইলিশ পাওয়া যায় তবে বাংলাদেশের ইলিশের স্বাদ একেবারে ভিন্ন।

তবে জানা যাচ্ছে এবারে ওপার বাংলায় ইলিশের চাহিদা বড্ড কম এমনকি এই রাজ্যেও। যেখানে প্রতিবছর ইলিশের চড়া দামে জন্য অনেকেই তা কিনতে পারেন না, সেখানে এই বছর তুলনামূলক দাম আরও কিছুটা বেড়ে যাওয়ায় ইলিশের বিক্রি কমেছে।

একটি সূত্র মারফত জানা গিয়েছে, বাংলাদেশে ইলিশের ৬টি অভয়াশ্রমের মধ্যে পাঁচটিতে সব ধরনের মাছ ধরার উপর আগামী দু’মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর তা শুরু হয়েছে গত ১ মার্চ থেকে এবং শেষ হবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। আর এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে সেই সমস্ত স্থানগুলি যেখানে ইলিশের চাষ বেশি। সেগুলি হল বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা ও শরিয়তপুরে ইলিশ অভয়াশ্রম-সংশ্লিষ্ট নদনদী।

তবে তা সত্ত্বেও জানা গিয়েছে পয়লা বৈশাখ উপলক্ষে চাঁদপুরের খন্দকার ফিশ প্রসেসিং অ্যান্ড আইস প্ল্যান্ট কমপ্লেক্স হিমাগারে মোট ১৩০ টন ইলিশ মাছ সংরক্ষণ করা হয়েছিল এবং গতকাল বুধবার এই হিমাগার থেকে মাত্র ৩ টন ইলিশই বিক্রি হয়েছে। বাকি ১২৭ টন ইলিশ হিমাগারেই রয়েছে।

এবার আসা যাক দামের কথায়। জানা গিয়েছে, আকারভেদে ইলিশের দাম প্রতি কেজিতে বেড়েছে ২০০ থেকে ৪০০ টাকা। বুধবার বাংলাদেশের তিনটি বাজারে এক কেজি বা তার চেয়ে কিছুটা বেশি ওজনের ইলিশ কেজি প্রতি ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। যেখানে এক সপ্তাহ আগে দাম ছিল ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ টাকা। অন্যদিকে ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছিল প্রতি কেজি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকায়। তবে এমন দাম হওয়ায় ইলিশের বিক্রি নিয়ে একটু হলেও চিন্তায় আছেন ব্যবসায়ীরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories