Prothom Kolkata

Popular Bangla News Website

হিন্দু পুরোহিতের হাতের ফলে রোজা ভাঙলো মুসলিম ভাইয়ের, সম্প্রীতির এক অন্য ছবি হাড়োয়ায়

1 min read

।। প্রথম কলকাতা।।

‘বিবিধের মাঝে মিলন মহান’ এই কথাটি বলতে গেলে যতটা সহজেই উচ্চারণ করা যায়, তার বাস্তব রূপায়ণ ততটা সহজ হয় না । এখনও পর্যন্ত এ রাজ্যের বেশ কিছু জায়গায় এমনকি দেশের বেশ কিছু জায়গায় হিন্দু-মুসলিম ভেদাভেদ চরমে রয়েছে । তবুও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করার জন্যেই দুই ধর্মের বহু মানুষ এগিয়ে এসেছেন বর্তমানে । সেইরকমই সম্প্রীতির ছবি দেখতে পাওয়া গেল বসিরহাট মহকুমার হাড়োয়া ব্লক এর খাসবালান্ডা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত একটি গ্রামে। সেখানে মুসলিম ভাইদের ইফতারে শতাধিক পুরোহিত এবং সন্ন্যাসী যোগদান করলেন আজ। তাদের হাতের জল এবং ফল খেয়ে নিজেদের রোজা ভাঙলেন মুসলিম ভাইয়েরা।

এই মাসটি রমজান মাস। তাই প্রত্যেকদিন মুসলিম সম্প্রদায়ের মানুষেরা রোজা রাখছেন। তাদের ইফতারিতে সম্মিলিত হচ্ছেন তাদের আত্মীয় পরিজনেরা। তবে এবার তাদের ইফতারে দেখা মিলল হিন্দু পুরোহিত এবং সন্ন্যাসীদের । অন্যদিকে হিন্দুরা অনেকেই এই চৈত্র মাসে সন্ন্যাস যাপন করেন। কাজেই দুই ধর্মের মানুষ একযোগে ইফতার করলেন সাম্প্রদায়িক জীর্ণ মানসিকতাকে দূরে সরিয়ে দিয়ে। নিজের হাতে জল এবং ফল খাইয়ে দিতে দেখা গেল এক হিন্দু পুরোহিতকে। এদিন বাসাবাটি গ্রামের একটি অনুষ্ঠান গৃহে এই মেলবন্ধনের ছবি ধরা পরল।

এই অনুষ্ঠানের উদ্যোক্তা নুরুল ইসলাম নিজে একজন সমাজকর্মী। কাজেই তিনি জানান, এই রমজান মাসে হিন্দু এবং মুসলিম একসাথে ইফতার করবে এমনটাই উদ্যোগ নিয়েছিলেন তিনি । আর তাঁর সেই উদ্যোগে সাড়া দিয়ে দিন ওই অনুষ্ঠান গৃহে এসে উপস্থিত হয় প্রায় শতাধিক পুরোহিত এবং সন্ন্যাসী। তিনি জানান, হাড়োয়া আগাগোড়াই হিন্দু-মুসলিমের ভেদাভেদ করে না । তাঁরা নিজেদের সাম্প্রদায়িক সম্প্রতি বহন করে চলেছে । আর ভবিষ্যতেও এই সাম্প্রদায়িক সম্প্রীতি এই রকমই থাকবে। যেখানে দেশের বিভিন্ন প্রান্তে সাম্প্রদায়িক হানাহানি ছবি উঠে আসছে সেখানে হাড়োয়া সম্প্রীতির এক নজিরবিহীন উদাহরণ তৈরি করল বলে দাবি তাঁর।

অন্যদিকে দিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় নামে এক পুরোহিত। তিনি জানান, এদিন একই পাতে ইফতারের সময় ভজন সেরেছেন হিন্দু এবং মুসলিম ভাইয়েরা । কাজেই সাম্প্রদায়িকতাকে নিয়ে যে ছোট মানসিকতা মানুষের মধ্যে রয়ে গিয়েছে এখনও অল্পস্বল্প ,তা একেবারে ধুয়ে-মুছে পরিষ্কার করে দিতেই এই উদ্যোগ। হাড়োয়ায় মসজিদের পাশে জগদ্ধাত্রী পুজো হয় আর সেখানে হিন্দুদের সাথে সাথে মুসলিম ভাইয়েরা অংশগ্রহণ করেন । একই রকম ভাবে আজ মুসলিমদের ইফতারিতে সামিল হলেন বহু হিন্দু পুরোহিত এবং সন্ন্যাসী।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories