Prothom Kolkata

Popular Bangla News Website

দুই মেয়ের মধ্যে সমকামী বিবাহ ভুল কাজ ! স্বীকৃতি দিল না হাইকোর্ট

1 min read

।। প্রথম কলকাতা ।।

সমকামী বিবাহ নিয়ে ভারতবর্ষে বিতর্কের শেষ নেই । মাঝে মধ্যেই খবরের পাতায় উঠে আসে দু-একটা সমকামী বিবাহের কথা। বহু মানুষ এই ধরনের বিবাহকে সাদরে গ্রহণ করেন , আবার অনেকে মেনে নিতে না পেরে নানান রকম মন্তব্য করেন। সম্প্রতি দুজন মেয়ে বিয়ে করে আইনি স্বীকৃতি নিতে হাইকোর্টের দ্বারস্থ হন। কিন্তু হাইকোর্ট সরাসরি বলে দেয় এই বিয়েকে কখনই স্বীকৃতি দেওয়া যাবে না কারণ ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্য অনুযায়ী এই ধারণা নাকি ভুল। সম্প্রতি এমনটাই রায় দিল এলাহাবাদ হাইকোর্ট।

এই মামলায় হাইকোর্টে দুই মেয়ে বিচারপতির কাছে জানান যে তারা প্রাপ্তবয়স্ক। তারা পারস্পরিক সম্মতিতে এই বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। তারা চাইছিলেন আদালত যেন তাদের বিয়েকে স্বীকৃতি দেয়। এই প্রসঙ্গে পাবলিক প্রসিকিউটর বলেন, ভারতীয় সভ্যতা কিংবা আচার-অনুষ্ঠানে সমকামী বিবাহ ধারণা ভুল। সেই অনুযায়ী ভারতের কোন আইনেই সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়া হয়নি। কারণ হিসেবে জানানো হয় এই বিবাহে সন্তান উৎপাদন করা যায় না।

এই যুক্তির পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ওই দুই প্রাপ্তবয়স্ক মেয়ের সমকামী বিয়েকে স্বীকৃতি দেয়নি। ওই দুই মেয়ের মধ্যে এক মেয়ের মা আদালতের দ্বারস্থ হয়েছিলেন নিজের মেয়েকে এই বিবাহ বন্ধন থেকে মুক্ত করতে। ওই মহিলা থাকেন প্রয়াগরাজের আতারসুইয়া থানা এলাকায়। তিনি দাবি করেছিলেন যে তার মেয়ে প্রাপ্তবয়স্ক কিন্তু প্রতিপক্ষের ওপর মেয়েটি তার মেয়েকে নাকি অবৈধ ভাবে আটকে রেখেছে। এই মায়ের দাবি পৌঁছায় হাইকোর্ট পর্যন্ত। তার মেয়ে স্নাতক কমপ্লিট করেছেন। অবশেষে এই সমকামী বিবাহের দাবিকে নাকচ করে দিয়েছে হাইকোর্ট।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories