Prothom Kolkata

Popular Bangla News Website

Google : ভুয়ো বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন নয়, ইউক্রেনের পাশে দাঁড়িয়ে বড় পদক্ষেপ গুগল অ্যাডসেন্সের

1 min read

।। প্রথম কলকাতা ।।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের দেড় মাস পেরিয়ে গেলেও পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়। ইউক্রেনের পাশে দাঁড়াতে ইতিমধ্যে ফেসবুক, গুগল সহ একাধিক শীর্ষ সামাজিক মাধ্যম কড়া পদক্ষেপ নিয়েছে রাশিয়ার বিরুদ্ধে। এবার নয়া ঘোষণা গুগল অ্যাডসেন্স জানিয়েছে, ইউক্রেনের বিরুদ্ধে ভুয়ো এবং প্ররোচনামূলক বিজ্ঞাপন থেকে অর্থ উপার্জন করা যাবেনা।

ইতিমধ্যে পাবলিশার্সদের এই সংক্রান্ত একটি মেইল পাঠানো শুরু করেছে গুগল অ্যাডসেন্স। গুগলের বক্তব্য, ইউক্রেনে এই যুদ্ধ পরিস্থিতির সময় যে সকল বিজ্ঞাপনে শোষণ, অপসারণ এবং হিংসা সংক্রান্ত তথ্য থাকবে সেই সমস্ত বিজ্ঞাপনকে বন্ধ করে দেওয়া হবে। এমনকি যে সকল বিজ্ঞাপন ইউক্রেনের উপর যে মর্মান্তিক ঘটনা ঘটছে তা অস্বীকার করবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে গুগল। এই নিয়ম ওয়েবসাইট, অ্যাপ এবং ইউটিউব সব ক্ষেত্রেই কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রচুর মিথ্যে তথ্য প্রচার হচ্ছে কনটেন্ট পাবলিশার্সদের মাধ্যমে। অনেকের দাবি, ইউক্রেনের এই ভয়াবহ পরিস্থিতির জন্য দায়ি সেই দেশের লোকেরাই। ইউক্রেন ইচ্ছাকৃতভাবে নিজেদের নাগরিকদের উপর আক্রমণ করছে, গণহত্যা চালিয়েছে। এই সংক্রান্ত ভুয়ো এবং প্ররোচনামূলক বিজ্ঞাপনের ফলে মানুষের মনে ভুল বার্তা পৌঁছচ্ছে যা একেবারেই বরদাস্ত করবে না গুগল।

টেক সংস্থার দাবি, এই নীতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির সময় চালু করা হয়েছিল। তবে এই নয় যে এটি কেবল দুটি দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। ভুয়ো খবর রুখতে এই নিয়ম অন্যান্য জায়গাতেও সম্প্রসারণ করা হতে পারে। তাই গুগল অ্যাডসেন্সের কনটেন্ট ক্রিয়েটর, পাবলিশার্সদের সাবধান করতে এই সতর্কবার্তা পাঠানো শুরু করেছে গুগল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories