Prothom Kolkata

Popular Bangla News Website

ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের জন্য নতুন খবর ! বাড়ি থেকে নিয়ে যেতে হবে এই জিনিস

1 min read

।। প্রথম কলকাতা ।।

যদি আপনি সর্বদা দূরে কোথাও ভ্রমণে যান তাও আবার রেলপথে, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য। বিশেষ করে যদি এসি কোচে যাতায়াত করেন তাহলে বাড়ি থেকে এবার নিয়ে যেতে হবে কয়েকটি জিনিস। প্রায় দু’বছর কবিদের কারণে দূরপাল্লার ট্রেন গুলির মধ্যে চাদর কিংবা কম্বল দেওয়া বন্ধ করে দিয়েছিল। পরবর্তীকালে করোনার প্রভাব কমতে সেই নিয়ম পুনরায় চালু করা হয়। কিন্তু কিছুদিন যেতে না যেতেই রেল কর্তৃপক্ষের তরফ থেকে এসি কোচ গুলিতে চাদর এবং কম্বলের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছে।

রেলের নতুন নিয়ম অনুযায়ী এসি ইকোনমি ক্লাসের যাত্রীরা কম্বল কিংবা বিছানার জিনিস আর রেল কর্তৃপক্ষের থেকে পাবেন না। যাত্রীদের এগুলিকে নিজেদেরই বহন করতে হবে। কোভিডের আগে যে নিয়ম চালু হয়েছিল তা পুনরায় কার্যকর হয় ২১ শে মার্চ। কিন্তু আবার সেই নিয়মে পরিবর্তন করা হল।

গত বুধবার রেলওয়ে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে , ট্রেনের এলএইচবি এসি ইকোনমি কোচগুলিতে পর্দার সাথে কম্বল এবং বিছানাপত্রের যে ব্যবস্থা করে দেওয়া হত সেই সুবিধাগুলি আর পাওয়া যাবে না। অর্থাৎ যাত্রীরা বিনামূল্যে আর রেলের তরফ থেকে বেড রোল এবং কম্বল পাবেন না। যদিও তার জন্য রেলওয়ে কর্তৃপক্ষের তরফ থেকে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। যাতে যাত্রীদের এই জিনিস গুলির প্রয়োজন না পড়ে তাই কোচের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা হবে।

ভারতীয় রেলওয়ে গত বছরই এসি ইকোনমি কোচ চালু করে। এসি থ্রি টায়ারের থেকেও এই কোচের ভাড়া কম। এই কোচগুলি ওজনে অনেকটা হালকা এবং ডিজাইন করা হয়েছে LHB ডিজাইনে । এই কোচের উচ্চ গতির ক্ষমতা রয়েছে এবং বেশি ওজন বহন করতে পারে। তবে কম্বল এবং বিছানার চাদরের সুবিধা এবার থেকে পাওয়া যাবে উচ্চশ্রেণীর যাত্রীদের জন্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories