Prothom Kolkata

Popular Bangla News Website

আর্থ্রাইটিসের ব্যাথা থেকে মুক্তি পেতে আপনার তালিকায় যোগ করুন এই সমস্ত খাবার!

1 min read

।।প্রথম কলকাতা।।

আর্থ্রাইটিস সহ জীবনযাপন করা এবং জয়েন্টগুলির সমস্ত ফোলা এবং ব্যথা সহ্য করা কোনো সহজ কাজ নয়। চলাচলের সীমাবদ্ধতা এবং অসহনীয় ব্যথা বাত রোগীদের জন্য দৈনন্দিন কাজগুলিকে কঠিন করে তুলতে পারে। আর্থ্রাইটিসের সবচেয়ে সাধারণ ধরনের দুটি হল অস্টিওআর্থারাইটিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিস, পরেরটি একটি অটোইমিউন ডিসঅর্ডার। আর্থ্রাইটিসের কোনো চিকিৎসা নেই তবে এটি খাদ্যাভ্যাস পরিবর্তন এবং নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে কার্যকরভাবে পরিচালনা করা যেতে পারে।

১. অ্যালোভেরা

এটি বিকল্প ওষুধে সর্বাধিক ব্যবহৃত ভেষজগুলির মধ্যে একটি। এটি অনেক আকারে পাওয়া যায়, যেমন বড়ি, পাউডার, জেল এবং পাতা হিসাবে। এটিতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটিতে ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগস (NSAIDs) এর নেতিবাচক গ্যাস্ট্রোইনটেস্টাইনাল প্রভাব নেই, যা সাধারণত বাতের ব্যথার জন্য ব্যবহৃত হয়।

২. আদা

আদা আর্থ্রাইটিস পরিচালনায় অত্যন্ত কার্যকর কারণ এটি শরীরের প্রদাহের পথকে ব্লক করতে সহায়তা করে। আপনি তাজা আদা মিশ্রিত চা তৈরি করে আপনার ডায়েটে আদা অন্তর্ভুক্ত করতে পারেন, বেকড পণ্যগুলিতে গুঁড়ো আদা যোগ করতে পারেন,

= সুস্বাদু খাবারে গুঁড়ো আদা বা তাজা আদা রুট যোগ করুন, বা সালাদ বা ভাজতে ভাজা তাজা আদা যোগ করুন।

. গ্রীন চা

এটি একটি জনপ্রিয় পানীয় এবং এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি RA বা OA এর সাথে ঘটে যাওয়া প্রদাহের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে

আপনি পানীয় হিসাবে গ্রিন টি নিতে পারেন, খাবারে ছিটানো বা স্মুদি বা পরিপূরক যোগ করার জন্য পাউডার (ম্যাচা)।

৪. হলুদ

এটি যুগ যুগ ধরে ব্যবহৃত হয় এবং এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি দুধে বা অন্যান্য তরকারি এবং খাবারে যোগ করা যেতে পারে।

৫. দারুচিনি

আপনার খাদ্য এবং জীবনযাত্রায় মধু এবং দারুচিনি অন্তর্ভুক্ত করার অনেক উপায় রয়েছে। ওটমিল, চা বা স্মুদিতে এটি যোগ করা একটি দুর্দান্ত বিকল্প। উপরে উল্লিখিত খাবার খাওয়া ছাড়াও, প্রক্রিয়াজাত খাবার, লবণ, লাল মাংস, অ্যালকোহল সহ অন্যান্য খাবার যা বাতের জয়েন্টের ব্যথা এবং প্রদাহকে বাড়িয়ে দেয় তা অবশ্যই এড়িয়ে চলতে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories