Prothom Kolkata

Popular Bangla News Website

স্টেইনের তুলনায় এগিয়ে বুমরাহ! ভারতীয় ক্রিকেট অনুরাগীর কটাক্ষের জবাবে কী বললেন প্রোটীয় তারকা?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আন্তর্জাতিক ক্রিকেট দুনিয়ায় সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ পেসার হিসাবে বিবেচিত হন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ডেল স্টেইন। গতবছর সবধরণের ক্রিকেট থেকে অবসর ঘোষণার পর প্রোটীয় তারকা এখন আইপিএল দল সানরাইজার্স হায়দ্রাবাদের পেস বোলিং কোচ হিসাবে কর্মরত। নিজের ক্রিকেট জীবনে দৃষ্টিনন্দন বোলিং অ্যাকশন, দুরন্ত গতি আর অবিশ্বাস্য নিয়ন্ত্রণের সৌজন্যেই ব্যাটারদের ত্রাস হয়ে উঠেছিলেন স্টেইন। সম্প্রতি এক ভারতীয় ক্রিকেট অনুরাগী স্টেইনেরই একটি পোস্টের নীচে জসপ্রীত বুমরাহ’কে প্রোটীয় কিংবদন্তির তুলনায় ভালো বলে মন্তব্য করেছিলেন। জবাব দিয়েছেন স্টেইনও। কী সেই উত্তর?

বিশ্ব ক্রিকেটে বর্তমান প্রজন্মের তারকাদের সঙ্গে অতীতের নক্ষত্রদের তুলনা করবার চল রয়েছে। সাধারণ ক্রিকেট অনুরাগীরাই এই ধরণের তুলনা করতে সিদ্ধহস্ত। কখনও সেই আলোচনায় সচিন তেল্ডুলকরে সঙ্গে বিরাট কোহলির তুলনা করা হয়। কখনও আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন বোলাররা। সম্প্রতি এক ভারতীয় ক্রিকেট অনুরাগী ডেল স্টেইনের ট্যুইটার পোস্টের তলায় মন্তব্য করেন – ‘ বুমরাহ তোমার থেকেও ভালো। ” অর্থাৎ সেই ক্রিকেট অনুরাগীর মতে প্রাক্তন প্রোটীয় পেসার ডেল স্টেইনের তুলনায় অনেক ভালো বুমরাহ।

সোশ্যাল মিডিয়ায় মজাদার মন্তব্য করতে জুড়ি নেই ডেল স্টেইনের। ভারতীয় ক্রিকেটপ্রেমীর করা কটাক্ষের উপযুক্ত ও হাস্যকর জবাব দিয়েছেন কিংবদন্তি প্রোটীয় পেসার। ৪৩৯টি টেস্ট উইকেটের মালিক উত্তরে লেখেন ” আমি নিশ্চিত বুমরাহ আমার চেয়ে ভালো। আমি তো অবসর নিয়েছি। ” অর্থাৎ স্টেইন বোঝাতে চেয়েছেন এখন বুমরাহর ভালো হওয়াটাই স্বাভাবিক। কারণ তিনি তো এখন ক্রিকেট থেকেই অবসর নিয়ে ফেলেছেন।

২০১৯ সালে টেস্ট ক্রিকেট কেরিয়ারে ইতি টানা ডেল স্টেইন গতবছর সবধরনের ক্রিকেট থেকেই অবসর ঘোষণা করেছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩টি টেস্ট, ১২৫টি ওয়ানডে ও ৪৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা প্রাক্তন পেসার আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ডেকান চার্জাস (সানরাইজার্স হায়দ্রাবাদ), গুজরাত লায়ন্সের মতো দলের প্রতিনিধিত্ব করেছিলেন। ৯৫টি আইপিএল ম্যাচে স্টেইনের শিকারসংখ্যা ৯৭টি। বর্তমানে প্রোটীয় তারকা সানরাইজার্স হায়দ্রাবাদের পেস বোলিং কোচ হিসাবে কাজ করছেন।

Categories