Prothom Kolkata

Popular Bangla News Website

চেন্নাই সুপার কিংসের দখলে ভারতের সবচেয়ে বড়ো স্পোর্টস ফ্র‍্যাঞ্চাইজির শিরোপা : সমীক্ষা

1 min read

।। প্রথম কলকাতা ।।

একটি সমীক্ষা অনুযায়ী ভারতের সবচেয়ে জনপ্রিয় ও বড়ো স্পোর্টস ফ্র‍্যাঞ্চাইজির শিরোপা অর্জন করেছে চেন্নাই সুপার কিংস। আইপিএলের ধারাবাহিকতম দল হিসাবে নিজেদের নাম প্রতিষ্ঠিত করা এই ফ্র‍্যাঞ্চাইজি চারবার বিশ্বের সবচেয়ে ধনী ও জনপ্রিয় টি-টোয়েন্টি লিগের শিরোপা জিতেছে। সমীক্ষায় প্রকাশ ভারতীয় ক্লাব, ফ্র‍্যাঞ্চাইজিগুলির মধ্যে অনুরাগী সংখ্যার নিরিখে সবচেয়ে এগিয়ে চেন্নাই সুপার কিংস। চারবারের আইপিএল চ্যাম্পিয়ন দলটির ৪০.৯ মিলিয়ন অনুরাগী রয়েছে।

ভারতে জনপ্রিয়তম খেলার তালিকায় ফুটবল, কাবাডির মতো খেলাকে অনেকটাই পিছনে ফেলেছে ক্রিকেট। ১২৪.২ মিলিয়ন অনুরাগী নিয়ে ভারতে সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ক্রিকেট। দ্বিতীয় স্থান দখলের লড়াইয়ে রয়েছে কাবাডি, কুস্তি ও ফুটবল। ভারতে এই খেলাগুলির অনুরাগী সংখ্যা ২৩ থেকে ২৮ মিলিয়নের মধ্যে। ভারতের কিছু অঞ্চলে ফুটবল জনপ্রিয়তা পেলেও ক্রিকেট উন্মাদনার কাছে সেই সংখ্যাটি বেশ নগন্যই। সমীক্ষায় প্রকাশ ভারতে ইউরোপীয়ান ক্লাব ফুটবলের জনপ্রিয়তা রয়েছে। আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির প্রাক্তন ক্লাব বার্সেলোনার ভারতীয় অনুরাগী সংখ্যা প্রায় ৩.৯ মিলিয়ন।

সমীক্ষা অনুযায়ী ভারতীয় দর্শকদের ৪৪% শতাংশ টেলিভিশনেই খেলার সরাসরি সম্প্রচার দেখেন। ৩৬% দর্শক টেলিভিশনের পাশাপাশি ডিজিটাল মিডিয়া (ওটিটি) ব্যবহার করেন। কেবলমাত্র ডিজিটাল প্ল্যাটফর্মেই খেলার সরাসরি সম্প্রচার দেখেন এমন দর্শকের সংখ্যাও কম নয়। প্রায় ২০ শতাংশ দর্শক খেলার সরাসরি সম্প্রচার দেখার জন্যে ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করেন। অরম্যাক্স মিডিয়ার তরফ থেকে করা সমীক্ষায় চেন্নাই সুপার কিংসের জনপ্রিয়তায় মহেন্দ্র সিং ধোনির অবদান ধরা পড়েছে। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও কিংবদন্তি ক্রিকেটার এমএস ধোনির দেশজোড়া আবেদনের সৌজন্যেই সিএসএকের এমন জনপ্রিয় ব্র‍্যান্ড তৈরি হয়েছে বলে ধারণা সমীক্ষাকারীদের।

Categories