Prothom Kolkata

Popular Bangla News Website

জেনে নিন ইনহেলার ব্যবহার করার সঠিক কৌশল ও বিধিনিষেধ!

1 min read

প্রথম কলকাতা

অনেকেই আছেন যাঁদের হাঁপানি বা শ্বাসকষ্টের তীব্র সমস্যা বর্তমান। তারা হয়তো বেশিরভাগ বা সকলেই ইনহেলার ব্যবহার করেন। কিন্তু আপনারা কি জানেন এই ইনহেলার ব্যবহার করারও একাধিক নিয়ম আছে? ছয়টি অনেকেই জানেন না। কিন্তু আপনার জানা উচিত যে ইনহেলার ব্যবহার করার সঠিক কৌশল ও বিধি নিষেধ না জানলে আপনি ডেকে আনতে পারেন ভয়ানক বিপদ। তাই আজ জেনে নিন সেই সমস্ত কৌশল ও বিধি নিষেধ।

কন্ট্রোল ইনহেলার: প্রতিদিনের ভিত্তিতে ব্যবহার করা হয়

এই ইনহেলারগুলি প্রাথমিকভাবে যে কোনও ফ্লেয়ার-আপ প্রতিরোধ করতে এবং লক্ষণগুলি আরও খারাপ হওয়া থেকে বাঁচাতে ব্যবহৃত হয়। আপনার অবস্থার তীব্রতার উপর নির্ভর করে আপনার ডাক্তার আপনাকে দিনে একবার বা দুবার সেগুলি ব্যবহার করার পরামর্শ দিতে পারেন। ওষুধের কোনো ইতিবাচক প্রভাব ফেলতে প্রায় ২ থেকে ৪ সপ্তাহ সময় লাগে।

২. রেসকিউ ইনহেলার: দ্রুত ত্রাণ পাওয়ার জন্য ব্যবহৃত

আপনি যদি কোনো আকস্মিক হাঁপানির উপসর্গ অনুভব করেন, একটি রেসকিউ ইনহেলার আপনাকে সেগুলিকে পুনরুদ্ধার করতে এবং স্বাভাবিকভাবে শ্বাস নিতে সাহায্য করবে। একজনের প্রতিদিন রেসকিউ ইনহেলার ব্যবহার করা উচিত নয় তবে শুধুমাত্র জরুরী অবস্থার জন্য ব্যবহার করতে পারেন যা হাঁপানির ট্রিগার সৃষ্টি করে।

৩. নিবিড় কার্যকলাপে লিপ্ত হওয়া

আপনি যদি ব্যায়াম, সাঁতার, গান বা সাইকেল চালানোর মতো ক্রিয়াকলাপে জড়িত থাকেন, যার জন্য প্রচুর অক্সিজেন গ্রহণের প্রয়োজন হয়, তবে কার্যকলাপের ১৫ থেকে ৩০ মিনিট আগে রেসকিউ ইনহেলার ব্যবহার করার চেষ্টা করুন। আপনি যেখানেই যান সর্বদা আপনার ইনহেলার বহন করুন এবং আরও গুরুত্বপূর্ণভাবে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ফুসফুসের ক্ষমতা বাড়াতে নিয়মিত ব্যায়াম করুন। আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটি প্রোটোকল অনুসরণ করার বিষয়ে সচেতন থাকুন।

৪. সঠিক কৌশল ব্যবহার করা

আপনার হাঁপানি কার্যকরভাবে চিকিত্সা করার জন্য, ইনহেলার ব্যবহার করার সঠিক কৌশল অনুসরণ করা অপরিহার্য। বিভিন্ন ইনহেলার যেমন মিটারড-ডোজ ইনহেলার (এমডিআই), ড্রাই পাউডার ইনহেলার (ডিপিআই), এবং নেবুলাইজারের বিভিন্ন উপায় রয়েছে যাতে একজনকে ইনহেল করা ওষুধ গ্রহণ করা উচিত। একটি প্রদর্শনের জন্য আপনার ডাক্তারকে বা আপনাকে গাইড করতে পারে এমন কোনো চিকিৎসা বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন।

৫. আপনার ইনহেলার পরিষ্কার করা

প্রতিটি ইনহেলার ব্যবহারের পরে, মুখের যন্ত্রটি গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং ক্যানিস্টারটি সংযুক্ত করার আগে এটি সম্পূর্ণরূপে শুকিয়ে নন। এটি ব্যবহার করার আগে উপস্থিত কোনো অবশিষ্ট জল অপসারণ করতে ভুলবেন না।

৬. ইনহেলারের মেয়াদ শেষ

বেশির ভাগ ইনহেলারের মেয়াদ শেষ হওয়ার তারিখ ১ বছর পর্যন্ত থাকে কিন্তু বাক্সে সেটি চেক করতে ভু
লবেন না। মেয়াদোত্তীর্ণ ইনহেলারগুলি ব্যবহার করা নিরাপদ, তবে সেগুলি প্রতিস্থাপন করা ভাল কারণ সেগুলি আর্দ্রতা, চরম আবহাওয়া ইত্যাদির সংস্পর্শে আসার পরে অকার্যকর হতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories