Prothom Kolkata

Popular Bangla News Website

প্রকাশ্যে এল ‘মহানন্দা’র প্রথম গান, ‘মাটি আমার গুনছে কথা’ সুর তুললেন ইমন চক্রবর্তী

।।প্রথম কলকাতা।।

গতকাল প্রকাশ্যে এল অরিন্দম শীল পরিচালিত ‘মহানন্দা’ ছবির প্রথম গান ‘মাটি আমার শুনছে কথা।’ পন্ডিত বিক্রম ঘোষ পরিচালিত এই গানটি গেয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত সঙ্গীত শিল্পী ইমন চক্রবর্তী।

এদিন সেই কথা সকলের সামনে তুলে ধরতেই হঠাৎ নিজের ফেসবুক প্রোফাইল থেকে লাইভে এলেন ইমন। জানানেল তাঁর নতুন গান মুক্তির খবর। পাশাপাশি জানান, ‘ফ্রেন্ডস কমিউনিকেশন’ পেজের ইউটিউব চ্যানেলে শুনতে পাবেন এই গান। একই সাথে তাঁর কথায় উঠে এসেছে গানের প্রেক্ষাপট।

ইমন বলেছেন, “গানটি ভীষণ অদ্ভুদ। ভীষণ প্রাসঙ্গিক এই সময়ে দাঁড়িয়ে। গানটিতে প্রেম ভালোবাসা থাকলেও তবে তা সমগ্র পৃথিবী, দেশ নিজের জন্মভূমির জন্য।” এছাড়াও ইমনের জীবনে গাওয়া সেরা গান গুলোর মধ্যে এটি একটি অন্যতম প্রিয় গান বলেই জানান গায়িকা।

একই সাথে ছবি প্রসঙ্গে ইমন জানান, “রাজনীতির উঠোন থেকে আদিবাসী সমাজ সর্বত্রই মহাশ্বেতা দেবীর স্পষ্ট অবস্থান। কথাসাহিত্যিক হিসেবেও তিনি ছিলেন অবিস্মরণীয়। ইতিহাসের পাতায় পাতায় আজও জড়িত মহাশ্বেতা দেবী। তার আদর্শকে আজীবন মনে রাখবে বাঙালি। আর তাই কথাসাহিত্যিক সাহিত্যিক মহাশ্বেতা দেবীর অনুপ্রেরণায় এবার বড়পর্দায় আসছে ‘মহানন্দা’।

প্রসঙ্গত, অরিন্দম শীল পরিচালিত এই ছবিতে মহাস্বেতা দেবী তথা মহানন্দার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে গার্গী রায়চৌধুরীকে। বিজন ভট্টাচার্যের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে দেবশংকর হালদারকে। এছাড়াও পার্শ্ববর্তী চরিত্রে রয়েছেন ইশা সাহাও। তিনিই যেন কাহিনির সূত্রধার। তাঁর অভিনীত চরিত্রটি কাজ করতে চায় মহানন্দার জীবন নিয়ে। সম্ভবত সেই অন্বেষণই খুঁড়ে বের করবে লেখিকার অতীত জীবনের সমস্ত সংগ্রামকে।

কিংবদন্তি সাহিত্যিক ও সমাজকর্মী মহাশ্বেতার দেবীর জীবন ও আদর্শ থেকে অনুপ্রাণিত এই ছবিকে ঘিরে এখন দর্শক মনে বাঁধছে প্রত্যাশা। আর সেই অধীর আগ্রহের অবসান ঘটবে আগামী ৮ এপ্রিল। এদিনই বড়পর্দায় আসতে চলেছে মহাস্বেতা দেবী অনুপ্রাণিত ‘মহানন্দা।’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories