Prothom Kolkata

Popular Bangla News Website

হোম সেন্টারে আজ থেকে শুরু উচ্চমাধ্যমিক, টোকাটুকি রুখতে সতর্কবাণী পর্ষদের

।। প্রথম কলকাতা।।

রাজ্যে ২ এপ্রিল অর্থাৎ আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবারে ছাত্রছাত্রীরা নিজের নিজের স্কুল থেকেই পরীক্ষা দিতে পারবে।বলে জানানো হয়েছে। এই পরীক্ষা আগামী ২৬শে এপ্রিল পর্যন্ত চলবে। পরীক্ষার সময়সূচি অনুসারে সকাল দশটা থেকে শুরু করে পরীক্ষা শেষ হবে বেলা ১.১৫ নাগাদ । করোনা পরিস্থিতি কাটিয়ে বর্তমানে ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে বলে জানা যায়। যদিও পরীক্ষা নিজের স্কুলে দিতে পারবে ছাত্রছাত্রীরা ,কিন্তু সে ক্ষেত্রেও বেশ কিছু কড়া নিয়ম বিধির সতর্কবাণী দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে।

বিগত দুবছর ধরে করোনা সংক্রমনের ফলে রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা গুলি হয়নি। তবে এই বছরে করোনা পরিস্থিতি পূর্বের তুলনায় যথেষ্ট নিয়ন্ত্রিত থাকায় এবার ফের স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা নিজেদের স্কুল থেকে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছেন । শিক্ষা দপ্তর সূত্রে খবর, যদিও বর্তমানে করোনা পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রিত তবুও স্কুলগুলিতে করোনা বিধি মেনেই পরীক্ষার ব্যবস্থা করতে হবে। অন্যদিকে যেহেতু হোম সেন্টারে পরীক্ষা দেওয়া হবে বলে জানানো হয়েছে সেক্ষেত্রে উঠেছে একাধিক প্রশ্ন।

একাংশের ধারণা হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার ফলে ছাত্রছাত্রীরা বাড়তি কিছু সুবিধা পেতে পারে। তবে সে ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মধ্যে একাংশেরই ধারণা ,পরীক্ষা নিজের স্কুলের হলেও সেখানে যথেষ্ট কড়াকড়ি থাকতে পারে। স্কুলের নিজস্ব সম্মান রয়েছে এবং তা রক্ষা করার জন্য অবশ্যই স্কুল কর্তৃপক্ষ পর্ষদের নির্দেশিকা অমান্য করবে না । এদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায় তার জন্য উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হচ্ছে তাই টোকাটুকির সম্ভাবনা থেকে যায়। সে ক্ষেত্রে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে। জানিয়ে দেওয়া হয়েছে যদি কোন স্কুল থেকে টোকাটুকির খবর পাওয়া যায় তাহলে সেই স্কুলের অনুমোদন বাতিল পর্যন্ত করা হতে পারে । কাজেই প্রত্যেকটি বিদ্যালয় কর্তৃপক্ষকে তাদের নৈতিক দায়িত্ব পালন করতে হবে। তাই বর্তমানে হোম সেন্টারে সুষ্ঠুভাবে নীতি নিয়ম মেনে পরীক্ষা পরিচালনা করা শিক্ষকদের কাছে বেশ চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories