Prothom Kolkata

Popular Bangla News Website

‘বাংলায় ডিএ চাইলে মুখ্যমন্ত্রী বলেন ঘেউ ঘেউ করবেন না’,মমতাকে নিশানা সুকান্তর

।। প্রথম কলকাতা ।।

কেন্দ্রীয় সরকারি চাকরিজীবীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। সপ্তম বেতন কমিশনের আওতায় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর আগে সপ্তম বেতন কমিশনের আওতায় ৩১ % ডিএ পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। ডিএর ৩ শতাংশ বেড়ে বর্তমান ডিএ হলো ৩৪ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যখন মহার্ঘ ভাতা বাড়লো তখন স্বাভাবিকভাবেই পিছিয়ে গেল রাজ্য সরকারের কর্মচারীরা।

রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে অভিযোগ তুললেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন। যেখানে লেখা রয়েছে ‘রাজ্যে সরকারি কর্মচারীদের সঙ্গে প্রতারণা করছে রাজ্য সরকার। নিজের সরকারি কর্মচারীদের সঙ্গে প্রতারণা করছে রাজ্য সরকার। সপ্তম পে কমিশনের সুপারিশে কেন্দ্র সরকারের কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হলো 3 শতাংশ। বর্তমানে মোট দাঁড়ালো 31+3=34%‌। পশ্চিমবঙ্গ সরকার ডিএ বর্তমানে 3 শতাংশ।

বিজেপি শাসিত রাজ্যগুলিতে ডিএর পরিমান উত্তরপ্রদেশ ৩১ শতাংশ, মধ্যপ্রদেশ ৩১ শতাংশ, উত্তরাখণ্ড ৩১ শতাংশ, হরিয়ানা ২৮ শতাংশ, বিহার ২৮ শতাংশ। পশ্চিমবঙ্গের সঙ্গে কেন্দ্রের ফারাক ৩১ শতাংশ এবং বিজেপি শাসিত রাজ্য গুলির সাথে পারা ২৫ থেকে ২৮ শতাংশ। দিদি খেলা মেলা উৎসবে চা জল খাবার খেতে ১২ লাখ টাকা খরচ করতে পারেন আর ডিএ চাইলে বলেন ঘেউ ঘেউ করবেন না।’ একজন লিখেছেন ইলেকট্রিক বিল নিয়ে দ্রুত রাস্তায় নামা উচিত এর জন্য মানুষের নাভিশ্বাস উঠছে। একজন লিখেছেন এই রাজ্যে মহার্ঘ ভাতা নিয়ে আশা করা না করা সমান কথা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories