Prothom Kolkata

Popular Bangla News Website

কলকাতা পৌরসভার মেয়র পরিষদের জন্য ট্যাব! অন্যদিকে খরচ নিয়ন্ত্রণে কমিটি গঠন

।। প্রথম কলকাতা।।

এবার কলকাতা পৌরসভার মেয়র পারিষদের জন্য ট্যাব কেনার সিদ্ধান্ত নেওয়া হল। কলকাতা পুরসভার তরফ থেকে গতকাল একটি সার্কুলার জারি করা হয়েছিল। যেখানে পরিষ্কার বলার ছিল যে কলকাতা পৌরসভার যে ১২ জন মেয়র পারিষদ রয়েছেন তাদের প্রত্যেকের জন্য ট্যাব কেনা হবে। আর সেই ট্যাব কেনার জন্য বরাদ্দ করা হয়েছে ৫০ হাজার টাকা। লক্ষ লক্ষ টাকা ব্যয় করে এই ট্যাব কেনার কথা বলা হয়েছে অন্যদিকে ১ লা এপ্রিল কলকাতা পৌরসভার তরফ থেকে আরও একটি সার্কুলার জারি করা হয়েছে ,যেখানে পৌরসভার বিভিন্ন বিভাগের খরচ নিয়ন্ত্রণ করার জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করার কথা বলা হয়েছে।

অর্থাৎ কলকাতা পৌরসভা একদিকে খরচ নিয়ন্ত্রণ করতে কড়া হাত রাস টানছে অন্যদিকে কলকাতা পৌরসভাই খরচের তালিকা তৈরি করছে। যা নিয়ে বর্তমানে সৃষ্টি হয়েছে বিতর্ক। কিন্তু এদিকে দেখা যাচ্ছে কলকাতা পৌরসভার যে গুরুত্বপূর্ণ বিভাগ গুলি যেমন স্বাস্থ্য, রাস্তা ,আলো এই ধরনের বিষয় গুলির জন্য টাকার ঘাটতি দেখানো হচ্ছে। যেখানে চলতি আর্থিক বর্ষে ১৭৭ কোটি টাকার ঘাটতি দেখানো হয়েছে সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে কী করে মেয়র পারিষদের জন্য মাথাপিছু ৫০ হাজার টাকা করে খরচ করা হবে শুধুমাত্র ট্যাব কেনার জন্য তা নিয়ে উঠেছে প্রশ্ন। এই বিষয়কে কেন্দ্র করে বিরোধী দল আঙ্গুল তুলতে ছাড়েনি।

যেখানে পেনশন হচ্ছে না ঠিকমত।,মাইনে দেওয়া সম্ভব হচ্ছে না ,সেই জায়গায় দাঁড়িয়ে কলকাতা পুরসভার এই সিদ্ধান্তকে অত্যন্ত নিন্দাজনক বলে দাবি করছেন তাঁরা। এই সিদ্ধান্ত প্রসঙ্গে কলকাতা পুরসভার বিজেপি কাউন্সিলর সজল ঘোষ জানান, এটি অত্যন্ত নির্লজ্জ একটি সিদ্ধান্ত। কর্মচারীদের পেনশন দেওয়া সম্ভব হচ্ছে না, ২৮ থেকে ৩০ হাজার পদ খালি রয়েছে। সেই সম্পর্কে কোনো রকম চিন্তাভাবনা না করে মেয়র পারিষদের ট্যাব কেনার জন্য টাকা বরাদ্দ করা হচ্ছে। তিনি বলেন , এটা মেয়র পরিষদদের ট্যাব দিয়ে তাদের গতিবিধি এবং কার্যকলাপের ওপর গোয়েন্দাগিরি চালানোর একটা পরিকল্পনা মাত্র।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories