Prothom Kolkata

Popular Bangla News Website

রোজ সকালে কাঁচা হলুদ খেলে প্রতিরোধ করতে পারবেন এই সমস্ত কঠিন রোগ!

1 min read

।প্রথম কলকাতা।।

অনেকেই আছেন যাঁরা নিজেদের স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন। তাঁরা সবসময়ই চেষ্টা করেন স্বাস্থ্য ভালো রাখতে বিভিন্নরকম টোটকা বা খাবার খেয়ে থাকেন। সেখানেই দেখা যায় অনেকে সকালে উঠে কাঁচা হলুদ খেয়ে থাকেন। কিন্তু আপনি কি জানেন কাঁচা হলিডে খাবার উপকারিতা কি? আজই জেনে নিন কাঁচা হলুদ নিয়মিত খেলে আপনার কী কী উপকার হবে!

উপকার

প্রতিদিন যদি আপনি কাঁচা হলুদ খেতে পারেন তবে তা আপনার হার্টের অসুখ প্রতিরোধ করতে পারে। আসলে হৃদপিন্ডের রক্তবাহী ধমনীতে চর্বির প্রলেপ পড়ে আর্টারি সরু হয়ে গিয়ে হার্টে অক্সিজেন কমে যায়। এতে আচমকা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। আর আপনি যদি কাঁচা হলুদ খেতে পারেন তবে এই সমস্যা প্রতিরোধ করা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে নিয়মিত সকালে উঠে কাঁচা হলুদ খেলে দেহের ভিতরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে আপনি ডায়াবেটিস থেকেও রক্ষা পেতে পারেন।

তবে কেবল হার্ট এর ই নয়, আপনি যদি রোজ হলুদ দেয়া রান্না খেতে পারেন তবে মস্তিষ্কের কোষ উজ্জীবিত থাকে যা ডিমেনশিয়া বা অ্যালঝাইমারস প্রতিরোধে সাহায্য করে।

অনেকেই আছেন যাঁরা দেহের ওজন কমাতে অনেক কিছু করে থাকেন কিন্তু তারা হয়তো জানেন না যে নিয়মিত হলুদ খাওয়া শুরু করলে শরীরে বিশেষ কিছু উপাদানের মাত্রা বাড়তে শুরু করে। এর ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। আর তার ফলে ওজন কমাতে পারে।

এখনও পর্যন্ত ক্যানসারের কোনো ওষুধ তৈরি করা যায়নি কিন্তু ক্যানসারের কোষের বাড়বাড়ন্ত থামিয়ে দিতে পারে হলুদের কারকিউমিন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

সঠিক পরিমাণ

তবে প্রতিনিয়ত কাঁচা হলুদ খাওয়া যেমন ভালো তেমনই তা সঠিক পরিমাণেও খাওয়া উচিত নয়তো হতে পারে একাধিক ক্ষতি। আপনার উচিত প্রতিদিন ৫০০-১০০০ মিলিগ্রাম হলুদের বেশি না খাওয়া। তবে এক বারে ২৫০ মিলিগ্রাম হলুদই যথেষ্ট। কিন্তু এর থেকে বেশি পরিমাণে কাঁচা হলুদ খেলে আপনার একাধিক সমস্যা হতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories