Prothom Kolkata

Popular Bangla News Website

১ লা এপ্রিল থেকে গোটা দেশে লাগু করা হল গাড়ির স্ক্র্যাপেজ পলিসি

1 min read

ll প্রথম কলকাতা ll

দূষণ ও দুর্ঘটনা কমাতে রাস্তা থেকে পুরনো গাড়ি তুলে নেওয়ার লক্ষ্যে নতুন গাড়ির স্ক্র্যাপেজ নীতি আজ থেকে কার্যকর হবে। স্ক্র্যাপেজ পলিসি অনুযায়ী, ১৫ বছর পর নিবন্ধনের মেয়াদ শেষ হয়ে গেলে গাড়ির মালিকরা তাদের পুরনো গাড়ি স্ক্র্যাপ করতে পারবেন। তবে দিল্লিতে ডিজেলের জন্য ১০ বছর এবং পেট্রোল গাড়ির জন্য ১৫ বছর পরে নিবন্ধনের মেয়াদ শেষ হয়ে যায়। যদিও আপনি দিল্লিতে পুরানো যানবাহনগুলি পুনরায় নিবন্ধন করতে পারবেন না। তবে আপনি ভারতের অন্যান্য অংশে পুরানো যানবাহনগুলির পুনরায় নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন। তবে গাড়িটিকে সরকার কর্তৃক নির্ধারিত স্বয়ংক্রিয় কেন্দ্রগুলির মাধ্যমে ফিটনেস পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। এছাড়াও, পুনরায় নিবন্ধন ফি নতুন গাড়ির নিবন্ধনের চেয়ে 8 গুণ বেশি হবে, যা মালিকদের পুনর্নবীকরণের জন্য নিরুৎসাহিত করবে।

অন্যদিকে, স্ক্র্যাপেজ নীতির লক্ষ্য হল পুরানো যানবাহনগুলি সরিয়ে ফেলা এবং স্ক্র্যাপিংয়ের উপর জোর প্রদান করে অটোমোবাইল শিল্পকে উৎসাহিত করা। ২০২৩ সাল থেকে সব ধরনের ভারী বাণিজ্যিক যানবাহনকে বাধ্যতামূলক ফিটনেস পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। একই সঙ্গে ২০২৪ সালের জুন মাস থেকে ব্যক্তিগত ও অন্যান্য গ্রুপের যানবাহনের ক্ষেত্রেও এই নীতিমালা প্রযোজ্য হবে।

দেশে নির্ধারিত বয়সের চেয়ে বেশি বয়সী যানবাহনগুলিকে তাদের ফিটনেস পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

পরীক্ষাটি হবে যানবাহনের ইঞ্জিনের অবস্থা, তাদের নির্গমনের স্থিতি এবং জ্বালানী দক্ষতা, সুরক্ষার মতো বেশ কয়েকটি চেকের উপর ভিত্তি করে করা হবে।

পরীক্ষায় ব্যর্থ হওয়া যানবাহনের নিবন্ধন বাতিল করা হবে।

এই ধরনের যানবাহন স্ক্র্যাপ করা হবে।

গাড়ির স্ক্র্যাপ নীতি অনুযায়ী, ১০ বছরের বেশি পুরানো বাণিজ্যিক যানবাহন এবং ১৫ বছরের বেশি পুরানো ব্যক্তিগত যাত্রী যানবাহনগুলিকে এই ফিটনেস পরীক্ষা দিতে হবে।

এই সীমার মধ্যে আসা সমস্ত পুরানো যানবাহনের জন্য এটি প্রয়োজনীয় হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হলে আইসি ইঞ্জিন থেকে পরিবর্তন করে কয়েক দিন চালানোর অনুমতি দেওয়া হবে।

কেউ যদি অনলাইন মাধ্যমে রেজিস্ট্রেশন করাতে চান সে ক্ষেত্রে যে কোনও ব্যক্তি, প্রতিষ্ঠান, ট্রাস্ট www.ppe.nsws.gov.in/scrappagepolicy ওয়েবসাইট ভিজিট করে আবেদন করতে পারবেন। ১০০ টাকার স্ট্যাম্পে ক্যারেক্টার সার্টিফিকেট-সহ অন্যান্য প্রয়োজনীয় নথিও আপলোড করতে হবে। যার পরে পরবর্তী পদক্ষেপ করা হবে।

Categories