Prothom Kolkata

Popular Bangla News Website

আজই বাড়িতে বানিয়ে ফেলুন পনিরের পায়েস! রইলো এই নয়া রেসিপি

1 min read

।।প্রথম কলকাতা।।

বাঙালী বরাবরই মিষ্টি প্রেমী। বাঙালিদের প্রিয় মিষ্টির তালিকা হয়তো বলা শুরু করলে শেষও হবে না। সেখানে আছে হরেক রকমের রসালো থেকে শুকনো মিষ্টি বা সুস্বাদু সন্দেশ, আছে বিভিন্ন রকমের পায়েস। তবে আজ এমন এক পায়েসের কথা বলবো যা হয়তো অনেকেই কখনো শোনেনি। আজকের রেসিপির নাম পনির বাসুন্দি বা পনিরের পায়েস, হ্যাঁ অবাক হচ্ছেন তো ভাবছেন তা আবার হয় নাকি। পনিরের পায়েস খেতেই বা কেমন লাগবে? তবে শুনে রাখুন এই রেসিপি বেশ বিখ্যাত এবং সুস্বাদও বটে। তাই আজ জেনে নিন কিভাবে বানাবেন এই সুস্বাদু পনির বাসুন্দি।

উপকরণ

দুধ- ১ লিটার (ফুল ক্রিম)

পনির – ১০০ গ্রাম

চিনি – ১/৪ কাপ

বাদাম – ৪টি (কাটা)

কাজু বাদাম- ৪টি (কাটা)

পিস্তা – ৪টি (কাটা)

জাফরান – ৪ স্ট্র্যান্ড

এলাচ গুঁড়া – ১ চিমটি

পদ্ধতি:

  • প্রথমে একটি ঘন তলার প্যানে কম আঁচে দুধকে প্রায় ১০-১২ মিনিটের জন্য সিদ্ধ করুন যতক্ষণ না এটি আয়তনের চতুর্থাংশে নেমে আসে (দুধটি ৪ থেকে ৫ বার ফুটতে হবে)।
  • দুধ ফুটতে থাকা অবস্থায় একটানা নাড়ুন। দুধ ঘন হয়ে যাওয়ার পর এতে মোটামুটি থেঁতো করা পনির যোগ করুন এবং ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে নিন। তারমধ্যে কুচি করা বাদাম, কাজুবাদাম এবং পিস্তা যোগ করুন।
  • এবার তাতে চিনি যোগ করুন এবং এটি দ্রবীভূত না হওয়া পর্যন্ত মিশ্রিত করুন। জাফরান স্ট্র্যান্ড যোগ করুন এবং হালকা ক্রিমের রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত ভালভাবে মেশান। এলাচ গুঁড়ো মিশ্রণ যোগ করুন। তারপর সবশেষে ঠাণ্ডা বা গরম বাদামের স্লিভার দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পনির বাসুন্দি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories