Prothom Kolkata

Popular Bangla News Website

আজই বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন ইরানি! রইলো রেসিপি

1 min read

।।প্রথম কলকাতা।।

চিকেন ইরানি একটি সুস্বাদু আমিষ রেসিপি যা যেকোনো পানীয়ের সাথে পুরোপুরি ভালো যায়। এটি ইরানি রন্ধনপ্রণালীর একটি ক্লাসিক চিকেন রেসিপি যা পারসি রন্ধনপ্রণালীতে দারুণ প্রভাব ফেলে। এটি একটি নিখুঁত অ্যাপেটাইজার রেসিপি যা সন্ধ্যার নাস্তা হিসাবে আশ্চর্যজনক এবং স্যুপ এবং স্যালডের সাথে একটি দুর্দান্ত অনুষঙ্গী। এই সহজ চিকেনের রেসিপিটি কয়েক মিনিটের মধ্যে তৈরি করা যেতে পারে। জেনে নিন সেই রেসিপি।

চিকেন ইরানির উপকরণ

১ চা চামচ আদা বাটা
১ চা চামচ রসুন বাটা
2 ডিমের সাদা অংশ
১/২ টেবিল চামচ গুঁড়ো কালো মরিচ
১/২ চা চামচ সবুজ এলাচ
১/২ চা চামচ দারুচিনি
১ কাপ পরিশোধিত তেল
প্রয়োজন অনুযায়ী লবণ
৫০০ গ্রাম মুরগির হাড় ছাড়া
গার্নিশিংয়ের জন্য
১/২ পেঁয়াজ
১ মুঠো করে কাটা ধনে পাতা
কিভাবে চিকেন ইরানী তৈরি করবেন

পদ্ধতি

চলমান জলে মুরগির টুকরোগুলি পরিষ্কার করুন। রান্নাঘরের তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। একপাশে রাখুন। একটি বড় প্যানে ৫-৬ কাপ জল নিন এবং এটি ফুটতে দিন।

পানিতে রসুন, আদা, গোলমরিচ ও লবণ দিয়ে মুরগির টুকরো দিন। মুরগির মধ্যে মশলার সুগন্ধ ছড়ানোর জন্য এই পদক্ষেপটি গুরুত্বপূর্ণ।

কিছুক্ষণের মধ্যে মুরগি সাদা হয়ে যাবে। সিদ্ধ না হওয়া পর্যন্ত সিদ্ধ করুন কিন্তু বেশি না সিদ্ধ করুন। সম্পূর্ণ সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে রান্না করা মুরগির মাংস আলাদা করে রাখুন।

একটি বাটি নিন, এতে ডিমের সাদা অংশ বিট করুন এবং গোলমরিচ এবং লবণ মেশান। ডিমগুলো তুলতুলে না হওয়া পর্যন্ত বিট করুন এবং নরম শিখর তৈরি করুন। দারুচিনি ও এলাচ গুঁড়ো দিন। আপনি এই সময়ে রসুনের পেস্টও যোগ করতে পারেন।

একটি গভীর তলার প্যানে তেল যোগ করুন এবং মাঝারি আঁচে গরম করুন। তেল পর্যাপ্ত গরম হয়ে গেলে ডিমের মিশ্রণে মুরগির টুকরোগুলো ডুবিয়ে মাঝারি আঁচে ভাজুন। পাশ ঘুরিয়ে রাখুন যাতে মুরগি সমানভাবে রান্না হয় এবং খাস্তা হয়। পেঁয়াজের রিং এবং কাটা ধনে দিয়ে সাজান। আপনার পছন্দের ডিপ দিয়ে পরিবেশন করুন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories