Prothom Kolkata

Popular Bangla News Website

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিশেষ নজরদারি ! মোবাইল না থাকলে তবেই দেওয়া হবে প্রশ্নপত্র

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা মহামারীর কারণে ২০২০ সালের উচ্চ মাধ্যমিকের সমস্ত বিষয়ের পরীক্ষা হয়ে ওঠেনি আর ২০২১ সালে পরীক্ষাই হয়নি। মহামারীর প্রকোপ এখন কমেছে তাই শিক্ষা সংসদ চাইছে রাজ্যের বোর্ড পরীক্ষা যাতে অত্যন্ত সুষ্ঠুভাবে হয় , আর সেক্ষেত্রে যেন কোনো কারচুপি না থাকে। সংসদের তরফ থেকে বিশেষ এক গাইডলাইন জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে বিশেষ কিছু নিয়ম। বিশেষ করে জোর দেওয়া হয়েছে মোবাইল ফোনের। পরিদর্শকরা আগে নিশ্চিত করবেন যে কোনো পরীক্ষার্থী মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসেননি , তবেই প্রশ্নপত্র দেওয়া হবে।

মাধ্যমিক পরীক্ষার সময় দেখা গিয়েছিল প্রশ্নপত্র ফাঁস হতে । উচ্চমাধ্যমিকের সময় বেশ কিছু জায়গায় ইন্টারনেট ব্যবস্থা সরকারি নিয়ন্ত্রণে থাকবে । এমনকি মোবাইল ফোন একেবারে আনা যাবে না পরীক্ষা কেন্দ্রে। যারা আনবেন, সেই শিক্ষার্থীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অ্যাডমিট কার্ড দেওয়া । এপ্রিল মাসের ২ তারিখ থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মেদিনীপুর, কলকাতা, বর্ধমান এবং উত্তরবঙ্গ এই চার আঞ্চলিক কার্যালয়ের প্রায় ৫৫টি কেন্দ্র থেকে অ্যাডমিট কার্ড দেওয়া অনেক আগেই শুরু হয়েছে। এছাড়াও চলছে ভুল সংশোধনের কাজ। সংসদের তরফ থেকে জানানো হয়েছে পরীক্ষা গ্রহণের প্রস্তুতির প্রায় শেষ পর্যায়ে চলছে। পরীক্ষার পরেই মূল্যায়নে যুক্ত থাকবেন প্রায় ৬০ হাজার পরীক্ষক এবং ১,৫০০ জন প্রধান পরীক্ষক।

পরীক্ষাকেন্দ্রে যাতে কোনো শিক্ষার্থী মোবাইল নিয়ে প্রবেশ করতে না পারেন সে ক্ষেত্রে বিশেষভাবে নজরদারি রাখতে বলা হয়েছে সংসদের তরফ থেকে। এই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ নিয়ে মঙ্গলবার রাজ্য প্রশাসন ও জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর এক বৈঠকে বসে। পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে হয় তাই প্রতিটি পরীক্ষা কক্ষে পরিদর্শক হিসেবে থাকবেন দুজন শিক্ষক। একজন পরীক্ষা সংক্রান্ত নানান কাজকর্ম করবেন এবং অপরজন পরীক্ষা কক্ষের মধ্যে কড়া নজরদারি রাখবেন।

এই দুই পরীক্ষকের মূল দায়িত্ব থাকবে যাতে কোনো পড়ুয়া বা শিক্ষার্থী মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে না পারেন। কোন শিক্ষার্থী মোবাইল নিয়ে প্রবেশ করেননি এই বিষয়টি নিশ্চিত হওয়ার পরেই বিতরণ করা হবে প্রশ্নপত্র। এছাড়াও যেদিন যে বিষয়ে পরীক্ষা থাকবে সেইদিন ওই বিষয়ের শিক্ষক পরিদর্শক হিসেবে থাকবেন না। পরীক্ষা শুরু হওয়ার পর থেকে পরীক্ষা যতক্ষণ না পর্যন্ত শেষ হবে, ততক্ষণ কোনো শিক্ষক ও অ-শিক্ষককর্মী পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে পারবেন না। পরিদর্শকদের বিরুদ্ধে যদি কোন রকমের গাফিলতির অভিযোগ ওঠে তাহলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories