Prothom Kolkata

Popular Bangla News Website

২০২২ কাতার বিশ্বকাপের যোগ্যতাঅর্জন করল মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো

1 min read

।। প্রথম কলকাতা ।।

কয়েকদিন আগেই কনকাকাফ যোগ্যতাঅর্জন পর্ব থেকে ২০২২ কাতার বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের ছাড়পত্র জোগাড় করে নজির গড়েছিল কানাডা। বুধবার কনকাকাফ যোগ্যতাঅর্জন পর্ব থেকে বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের ছাড়পত্র আদায় করল মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

বুধবার সান হোসের এস্তাদিও নাসিওনাল স্টেফিয়ামে আয়োজিত কনকাকাফ যোগ্যতাঅর্জন পর্বের শেষ ম্যাচে কোস্তারিকার কাছে ০-২ ব্যবধানে হারের মুখ দেখলেও ক্রিস্টিয়ান পুলিসিচদের কাতার বিশ্বকাপের টিকিট আদায়ে সমস্যা হয়নি। ১৪ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে লিগটেবলের তৃতীয় স্থানে থাকার সুবাদে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে মার্কিন যুক্তরাষ্ট্র।

দেশের মাটিতে আয়োজিত ম্যাচের ৫১ মিনিটে দুর্দান্ত হেডারে গোল করে কোস্তারিকাকে ১-০ এগিয়ে দিয়েছিলেন জুয়ান পাবলো। প্র‍থম গোল পেয়ে যাওয়ার পরও আক্রমণের ঝাঁজ কমায়নি কোস্তারিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের শিথিল রক্ষণের সুযোগ নিয়ে ৬০ মিনিটের মাথায় ব্যবধান বাড়িয়ে ২-০ করেন অ্যান্থনি কন্তারেস।

১৪ ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের সমসংখ্যক পয়েন্ট সংগ্রহ করলেও গোলপার্থক্যের নিরিখে পিছিয়ে থাকা কোস্তারিকা পয়েন্ট টেবলে চতুর্থ স্থান পেয়েছে। আগামী জুনে ইন্টারকন্টিনেন্টাল প্লে-অফ ম্যাচ থেকে বিশ্বকাপের ছাড়পত্র আদায়ের সুযোগ পাবে কোস্তারিকা। জুন মাসের সেই ম্যাচে জুয়ান পাবলোরা খেলবেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই কনকাকাফ যোগ্যতাঅর্জন পর্ব থেকে কাতার বিশ্বকাপের ছাড়পত্র আদায় করেছে মেক্সিকো। মেক্সিকো সিটির এস্তাদিও আজতেকাতে আয়োজিত ম্যাচে এল সালভাদরকে ২-০ হারায় মেক্সিকো। এরফলে দেশটি টানা অষ্টমবার ফিফা বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের ছাড়পত্র আদায় করল। এল সালভাদরের বিরুদ্ধে মেক্সিকোর দুটি গোলই এসেছে ম্যাচের প্রথমার্ধে। ১৭ মিনিটের মাথায় উরিয়েল আন্তুনার গোল থেকে এগিয়ে যায় স্বাগতিকরা। ৪৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান বাড়ান রাউল জিমেনেজ।

Categories