Prothom Kolkata

Popular Bangla News Website

স্ত্রী ঋতচেতার উদ্যোগে ফিরছে রাঢ় বাংলা গানের কর্মশালা, স্মরণে কালিকা প্রসাদ

1 min read

।। প্রথম কলকাতা।।

সালটা ২০১৭। ৭ মার্চ, মাত্র ছেচল্লিশ বছর বয়সে হুগলির গুড়াপের কাছে পথ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন কালিকা ভট্টাচার্য। বীরভূমে একটি গানের অনুষ্ঠান সেরে জাতীয় সড়ক ২ ধরে ফিরছিলেন কালিকা ও তাঁর দল। আর সেখানেই ঘটে বিপত্তি। দেখতে দেখতে ৫ বছর পার।

আর তাঁর চলে যাওয়াকে স্মরণে রেখে ২০১৯-এ এসেছিলো ‘দোহার’ নামক এক ইউটিউব চ্যানেল। ভালোই চলছিল। কিন্তু অতিমারীর কারণে হঠাৎই থমকে যায় কালিকাপ্রসাদ ভট্টাচার্যের স্বপ্নের এই কর্মশালা। দীর্ঘদুবছর বন্ধ থাকার পর আবার তাঁকে ফিরিয়ে আনছেন কালিকা ভট্টাচার্যের স্ত্রী ঋতচেতা। জানিয়েছেন, ‘মানুষ রতন’কে সাধারণের মনে আরও ছড়িয়ে দিতে এই ধরনের কর্মশালার আরও বেশি প্রয়োজন। ‘দোহার’ সব সময়েই সেই চেষ্টা করবে।

তিনি আরো জানান, কালিকা প্রসাদ থাকলে হয়তো একই ভাবে ঘুচিয়ে আয়োজন করতেন। তাই তাঁর কথা ভেবেই তাঁর মতো করে বিশেষ কর্মশালার আয়োজন করতে চলেছে ‘দোহার।’ আগামী ২ এবং ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে এই ‘রাঙা মাটির গান।’

সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ঋতচেতা জানান, “কালিকাপ্রসাদকে আরও বেশি করে আঁকড়ে ধরে থাকতেই এই আয়োজন। যাতে কখনও ‘দোহার’ পথভ্রষ্ট না হয়। তাই প্রয়াত লোকশিল্পীর আদর্শে গড়া ট্রাস্ট ‘মানুষ রতন’ অনুষ্ঠানের পরিচালনায়।

এছাড়াও দু’দিন ব্যাপী অনুষ্ঠানে কী কী থাকবে? প্রশ্ন করায় ঋতচেতার জানান, ‘‘শনিবার সারাদিন, সন্ধ্যে জুড়ে গান শেখার পালা। পুরুলিয়া থেকে আসছেন সুনীল মাহাতো। তিনি রাঢ় বাংলার গান শেখাবেন অংশগ্রহণকারীদের। রবিবার বিকেলে গুরু এবং শিষ্যের দল পালা করে নিজেদের গান শোনাবেন উপস্থিত দর্শক-শ্রোতাদের।’’ পাশাপাশি থাকবে ‘চলন্ত গীতগোবিন্দ’ নামে খ্যাত অনাথবন্ধু ঘোষের গান।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories