Prothom Kolkata

Popular Bangla News Website

CWC’22: সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩৭ রানের ব্যবধানে দাপুটে জয় পেল ইংল্যান্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইংল্যান্ড: ২৯৩-৮ (৫০)
দক্ষিণ আফ্রিকা: ১৫৬ (৩৮)

১৩৭ রানে জয়ী ইংল্যান্ড

লিগপর্বের শেষ ম্যাচে এই শাবনিম ইসমাইলদের কাছে হেরেই চলতি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিলেন মিতাল রাজরা। সেমিফাইনালে সেই দক্ষিন আফ্রিকাকে ১৩৭ রানে বিধ্বস্ত করে ফাইনালের ছাড়পত্র আদায় করে নিল গতসংস্করণের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। প্রথমে ব্যাট করতে নেমে ড্যানিয়েল ওয়াটের দুরন্ত শতরানে ভর করে ২৯৩ রান তুলেছিল ইংল্যান্ড। জবাবে মাত্র ১৫৬ রানেই শেষ দক্ষিণ আফ্রিকার ইনিংস। রবিবার ফাইনালে ছয়বারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।

ক্রাইস্টচার্চের হেগলে ওভালে আয়োজিত বিশ্বকাপ সেমিফাইনালে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন প্রোটীয় দলের অধিনাউক সুনে লুস। নির্ধারিত পঞ্চাশ ওভারে ২৯৩ রানে পৌঁছে যায় ইংল্যান্ড। তারকা ওপেনার ট্যামি বিয়েউমন্ট (৭), অধিনায়ক হেদার নাইট (১) রান না পেলেও ১২৫ বলে ১২৯ রানের ইনিংস খেলে বড়ো রানের ভিত গড়ে দেন ড্যানিয়েল ওয়াট। সেমিফাইনালে রান পেয়েছেন সোফিয়া ডাঙ্কলে (৬০)। শেষের দিকে সোফি একলেস্টোন ১১ বলে ২৪ রানের বিস্ফোরক ক্যামিও খেলে অপরাজিত থেকে যান। প্রোটীয় বোলারদের মধ্যে শাবনিম ইসমাইল তিনটি ও মাসাবাতা ক্লাস, মারিজেন কেপ দুটি করে উইকেট দখল করেন।

বড়ো রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ ওভারের মধ্যেই দুই ওপেনারের উইকেট খোয়ায় দক্ষিণ আফ্রিকা। লারা গুডাল (২৮), অধিনায়ক সুনে লুস মরিয়া প্র‍য়াস চালালেও লাভ হয়নি। নিয়মিত ব্যবধানে উইকেট খুইয়ে ম্যাচ থেকে হারিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। প্রোটীয়দের মধ্যে সর্বোচ্চ ৩০ রানের ইনিংস খেলেছেন মিগনন দ্যু প্রিজ। ৩৮ ওভারে মাত্র ১৫৬ রানেই শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। আট ওভারে মাত্র ৩৬ রান খরচ করে ছয়টি শিকার করেছেন সোফি একলেস্টোন। আনা স্রাবসোলের দখলে গিয়েছে দুটি উইকেট।

Categories