Prothom Kolkata

Popular Bangla News Website

NTA NEET UG ২০২২ পরীক্ষায় কারা আবেদন করতে পারবেন? কবে থেকে শুরু হবে জানুন

1 min read

।।প্রথম কলকাতা।।

সমস্ত প্রার্থীদের জন্য এই বছর NEET UG ঊর্ধ্ব বয়স সীমা সরিয়ে ফেলেছে। আগে সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের বয়সসীমা ছিল ২৫ বছর এবং সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের জন্য ছিল ৩০ বছর। NEET UG আবেদন প্রক্রিয়া গত বছর দুটি ধাপে বিভক্ত ছিল। প্রবেশিকা পরীক্ষার আগে প্রার্থীদের প্রথম ধাপে তথ্যের একটি সেট জমা দিতে হয়েছিল এবং অবশিষ্ট তথ্য দ্বিতীয় পর্বে জমা দিতে হয়েছিল – পরীক্ষার পরে কিন্তু NEET ফলাফলের আগে।

যোগ্যতা

যে প্রার্থীরা ১২ শ্রেণীতে বা পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা বা বায়োটেকনোলজি এবং ইংরেজিতে একটি স্বীকৃত বোর্ড থেকে মূল বিষয় হিসাবে সমমানে পাশ করেছেন তারা NEET-এর জন্য যোগ্য হবেন। এছাড়াও যে পড়ুয়ারা এই বছর ১২তম শ্রেণী বা সমমানের বোর্ড পরীক্ষা দেবে তারাও NEET UG-এর জন্য আবেদন করার যোগ্য।

NEET-এ উপস্থিত হওয়ার জন্য, সাধারণ বিভাগের প্রার্থীদের ১২ তম শ্রেণিতে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে, সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ন্যূনতম শতাংশে শিথিলতা রয়েছে।

পরীক্ষা কবে হবে?

NEET ২০২২ সম্ভবত জুন বা জুলাই মাসে অনুষ্ঠিত হবে। শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রকের মধ্যে আলোচনা অনুসারে, NEET UG ২০২২ জুনের তৃতীয় সপ্তাহ থেকে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে।

পরীক্ষার প্যাটার্ন কেমন হবে?

যদি পূর্ববর্তী বছরের NEET পরীক্ষার প্যাটার্ন অনুসরণ করতে যান, তবে NEET ২০২২ এ পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যা (বোটানি এবং প্রাণীবিদ্যা) থেকে ১৮০টি বহুনির্বাচনী প্রশ্নের জন্য পরীক্ষা হবে। তিনটি বিষয়ের প্রতিটিতে দুটি বিভাগ থাকবে – A এবং B। যদিও বিভাগ A বাধ্যতামূলক হবে এবং ৩৫টিটি প্রশ্ন থাকবে, বিভাগ B-এ ১৫টি প্রশ্ন থাকবে, যার মধ্যে প্রার্থীদের শুধুমাত্র ১০টির উত্তর দিতে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories