Prothom Kolkata

Popular Bangla News Website

ইউক্রেন যুদ্ধের জের, কাজাখস্তানের বদলে দিল্লিতে বসবে এশিয়ান প্যারা-তিরন্দাজি চ্যাম্পিয়নশিপের আসর

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইউক্রেন – রাশিয়া বিবাদের জেরে এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপ আয়োজনে নিজেদের অপারগতার কথা জানিয়েছে কাজাখস্তান। পরিবর্ত ভেন্যু হিসাবে নির্বাচিত হয়েছে ভারত। আগামী ৩১মে থেকে এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপের আসর বসবে দিল্লির যমুনা স্পোর্টস কমপ্লেক্সে। প্রতিযোগিতা চলবে ৬ই জুন অবধি।

একটি সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় তিরন্দাজি সংস্থার সাধারণ সম্পাদক প্রমোদ চাদুকর বলেন – ” আসন্ন এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপ নয়া দিল্লির যমুনা স্পোর্টস কমপ্লেক্সে আয়োজিত হবে। বর্তমান পরিস্থিতির কারণে কাজাখস্তান এই প্রতিযোগিতা আয়োজনে নিজেদের অপারগতা জানিয়েছিল। তক্ষণাৎ আমরা দেশের মাটিতে আন্তর্জাতিক প্রতিযোগিতাটি আয়োজনের প্রস্তাব দিয়েছিলাম। “


ভারতের মাটিতে তিরন্দাজির শেষ আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজিত হয়েছিল ২০১০ সালে। সেই বছর কমনওয়েলথ গেমস ও কমনওয়েলথ তিরন্দাজি চ্যাম্পিয়নশিপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল ভারত। এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপের শেষ সংস্করণ আয়োজিত হয়েছিল থাইল্যান্ডের ব্যাঙ্ককে, ২০১৯ সালে।

২০১৯ এশিয়ান প্যারা তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে ভারতীয় প্রতিযোগীরা একটি সোনা, একটি রুপো ও একটি ব্রোঞ্জ জিতেছিলেন। সাম্প্রতিক সময়ে ভারতীয় প্যারা তিরন্দাজরা আন্তর্জাতিক প্রতিযোগিতায় নজরকাড়া ফলাফল উপহার দিয়েছেন। টোকিও প্যারালিম্পিকে ঐতিহাসিক ব্রোঞ্জ পদক জেতেন হরবিন্দর সিং। সম্প্রতি প্যারা আর্চারি বিশ্বচ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় তিরন্দাজ হিসাবে পদক জিতে নজির গড়েন পূজা জাটিয়ান। একই প্রতযোগিতায় শ্যাম সুন্দর স্বামীও পদক জেতেন। দুই ভারতীয় প্যারা-তিরন্দাজই রুপো জিতেছিলেন।

Categories