Prothom Kolkata

Popular Bangla News Website

পরীক্ষায় ‘খেলা হবে’ লিখলেই বাতিল উচ্চ মাধ্যমিকের খাতা ! কী রয়েছে গাইডলাইনে ?

।। প্রথম কলকাতা ।।

এপ্রিল মাসের ২ তারিখ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার আগেই শিক্ষার্থীদের জন্য শিক্ষা সংসদ থেকে জারি করা হয়েছে একটি গাইডলাইন, সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে কিছু বিশেষ নিয়ম না মানলে পরীক্ষার উত্তরপত্র ওইদিনই বাতিল হয়ে যেতে পারে। মাধ্যমিক পরীক্ষার পর খাতা দেখে শিক্ষকদের রীতিমতো চক্ষুচড়কগাছ অবস্থা। কেউ বা শুধুমাত্র প্রশ্নপত্র লিখে জমা দিয়েছেন, কেউ বা সাদা খাতা আবার কেউ বা লিখে দিয়েছেন রাজনৈতিক স্লোগান ‘খেলা হবে’। এই ধরনের রাজনৈতিক স্লোগান খাতায় থাকলে তা বাতিল হয়ে যাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়।

গতবারের রাজ্য বিধানসভা ভোটে ‘খেলা হবে’ স্লোগানটি রীতিমতো সাধারণ মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে। এমনকি তা থেকে তৈরি হয় নানান ধরনের ডিজে গান। পাড়ার মোড়ের চায়ের দোকান থেকে শুরু করে ক্লাব সব জায়গাতেই ‘খেলা হবে’ গান বেজে ছিল। উত্তর প্রদেশ, পাঞ্জাব কিংবা গোয়ার ভোটের সময় বিভিন্ন ভাষায় এই রাজনৈতিক স্লোগানটিকে শুনতে পাওয়া গেছে। এই শ্লোগান এবার প্রচুর পরিমাণে উঠে এসেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতায়। তাই একই বিষয়ে যাতে আবার ফিরে না আসে তাই সংসদের তরফ থেকে বলে দেওয়া হয়েছে যদি কোনো পরীক্ষার্থী খাতায় রাজনৈতিক কোনো স্লোগান , ছবি কিংবা অশোভন বাক্য বা শব্দ লেখেন সে ক্ষেত্রে খাতা বাতিল হয়ে যাবে।

এছাড়াও পরীক্ষার সময় কিছু এলাকার ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণে থাকবে । অভিভাবকরা স্কুলের প্রবেশপথ পর্যন্ত যেতে পারবেন কিন্তু স্কুলের মধ্যে প্রবেশ করতে পারবেন না। যদি কোনো শিক্ষার্থী এক ঘণ্টার মধ্যে খাতা জমা দিয়ে বেরিয়ে যান তাহলে সেই পরীক্ষা বাতিল বলে ঘোষণা হবে। পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে. যথাসময়ে শিক্ষার্থীদের সেন্টারে উপস্থিত থাকতে হবে যদিও চলতি বছরে পরীক্ষা হবে নিজেদের স্কুলেই। গত দু’বছর করোনার কারণে কম টানাপোড়েন যায়নি বোর্ড পরীক্ষা গুলি নিয়ে । ২০২২ সব পরীক্ষা হয়ে ওঠেনি, ২০২১ সালে কোন পরীক্ষায় হয়নি। তাই শিক্ষা সংসদের তরফ থেকে যথাসাধ্য ব্যবস্থা করা হচ্ছে যাতে ২০২২ এ বোর্ড পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে এবং নিখুঁত ভাবে সম্পন্ন করা যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories