Prothom Kolkata

Popular Bangla News Website

বাবা-মাকেই দিতে হবে মেয়ের বিয়ের খরচ ! বিশদে কী জানাল হাইকোর্ট ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

কোন অবিবাহিত মেয়ের বিয়ের খরচের দাবি সে তাঁর বাবা-মায়ের কাছে অবশ্যই করতে পারে। আর সেই দাবির আইন সংগত। এমনটাই জানাল হাইকোর্ট। অর্থাৎ যদি বাবা-মায়ের সামর্থ্য থাকে তাহলে অবিবাহিত মেয়ের বিয়ের খরচের দায় কোনভাবেই এড়িয়ে যেতে পারবেন না। ছত্তিশগড় হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ আদেশে বলেছে যে হিন্দু দত্তক ও ভরণ-পোষণ আইন অনুযায়ী, একজন অবিবাহিত কন্যা তাঁর বিয়ের খরচের জন্য পিতামাতার বা অভিভাবকের কাছে দাবি করতে পারেন।

বিচারপতি গৌতম ভাদুড়ি এবং বিচারপতি সঞ্জয় এস এর ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। পাশাপাশি বাতিল করে দেওয়া হয় পারিবারিক আদালতের আদেশ। শুধু তাই নয় এই বিষয়টি নিয়ে জলঘোলা হচ্ছিল প্রায় ছয় বছর ধরে অবশেষে হাইকোর্ট রায় দিয়েছে এবং বিষয়টিকে আবার পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে।

রাজেশ্বরী নামক এই মহিলা ২০১৬ সালে হাইকোর্টে একটি পিটিশন দায়ের করেছিলেন। ভিলাই স্টিল প্ল্যান্টের একজন অবসরপ্রাপ্ত কর্মচারী ভানুরাম তাঁর পিতা। হাইকোর্ট রাজেশ্বরীর আবেদন খারিজ করে পারিবারিক আদালতে আবেদন করতে বলেন। হাইকোর্টের নির্দেশে, তিনি দুর্গের পারিবারিক আদালতে একটি আবেদন জমা দেন, যেখানে তিনি তাঁর নিজের বিয়ের জন্য বাবাকে ২৫ লক্ষ টাকা দেওয়ার দাবি জানান। কিন্তু তাঁর এই আবেদন ২০১৬ সালের ২০ ফেব্রুয়ারি পারিবারিক আদালত খারিজ করে দেয়। পারিবারিক আদালতে আবেদন খারিজ হওয়ার পর রাজেশ্বরী আবার হাইকোর্টে আবেদন করেন।

তিনি আদালতে জানান, তাঁর বাবা চাকরি থেকে অবসরের সময় প্রায় ৭৫ লক্ষ টাকা পেয়েছেন। তাই তাঁর বিয়ের খরচের জন্য ২৫ লক্ষ টাকা দিতে হবে। বিচারপতি গৌতম ভাদুড়ি এবং বিচারপতি সঞ্জয় এস আগরওয়ালের ডিভিশন বেঞ্চ এই আবেদনের উপর সিদ্ধান্ত নেওয়ার সময় রায় দিয়েছে, অবিবাহিত মেয়ের বাবার কাছ থেকে বিয়ের খরচ নেওয়ার অধিকার রয়েছে। হিন্দু দত্তক ও ভরণ-পোষণ আইন অনুযায়ী, একজন অবিবাহিত কন্যা তাঁর বিয়ের খরচের জন্য পিতার কাছে দাবি করতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories