Prothom Kolkata

Popular Bangla News Website

গ্রেটার কোচবিহার’ হলেই উন্নয়ন হবে! ফের উঠছে পৃথক রাজ্যের দাবি

।। প্রথম কলকাতা।।

উত্তরবঙ্গকে পৃথক করার দাবি উঠেছিল বিজেপির তরফ থেকে। যা নিয়ে বেশ সরগরম ছিল রাজ্য রাজনীতি। এবার ফের বাংলা থেকে উত্তরবঙ্গকে পৃথক করার দাবি মাথা চাড়া দিয়ে উঠল। আর এই দাবি তুললেন রাজবংশী ভাষা অ্যাকাডেমির চেয়ারম্যান বংশী বদন বর্মন। বুধবার তিনি আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের একটি কর্মশালায় এসে উপস্থিত হয়েছিলেন। সেইখানেই ‘গ্রেটার কোচবিহার’ গঠনের দাবি তুললেন তিনি। তাঁর মতে উত্তরবঙ্গের উন্নয়ন সম্ভব যখন কোচবিহার পৃথক রাজ্য হিসেবে গঠিত হবে । তবে তাঁর মন্তব্যকে ঘিরে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে।

তাঁর এই মন্তব্যের সঙ্গে সেদিন কর্মশালায় উপস্থিত থাকা রাজ্যের কোনো মন্ত্রী বা পুরসভার চেয়ারম্যানরা সহমত পোষণ করেননি । ঐদিনের আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের কর্মশালায় উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষা দপ্তরের মন্ত্রী পরেশ অধিকারী, কোচবিহার পৌরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ ,আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান বাবলু কর সহ অন্যান্য বিশিষ্ট নেতৃত্বেরা । তাঁরা জানান, উত্তরবঙ্গকে বাংলা থেকে পৃথক করার যে দাবি উঠেছিল সেই দাবী থেকে বর্তমানে উত্তরবঙ্গের মানুষই সরে এসেছে। এমনকি বিমল গুরুংরাও পৃথক রাজ্যের দাবিতে থেকে সরে এসেছেন।

পৃথক রাজ্যের দাবি উঠেছিল উন্নয়নের স্বার্থে। বর্তমানে সরকার উত্তরবঙ্গের ব্যাপক উন্নয়ন করছেন । যার ফলে মুখ্যমন্ত্রীর কাজের পরিপ্রেক্ষিতে সেই দাবি থেকে ধীরে ধীরে সরে আসছেন উত্তরবঙ্গের মানুষসহ নেতৃত্বরা। একই সঙ্গে তাঁরা জানান ,যেখানে প্রয়োজন উন্নয়নের সেখানে উন্নয়ন তো হচ্ছে। তাহলে পৃথক রাজ্যের আর কী দরকার? যদিও বংশীবদন বর্মন এ দিন জানান যে, ,বিজেপি সাংসদ জন বার্লার দাবির সঙ্গে তাঁর এই দাবির কোন মিল নেই। তিনি শুধু চেয়েছেন যাতে কোচবিহারের মানুষও সংবিধানের সমস্ত অধিকার সম্পূর্ণরূপে পায়। একই সাথে তিনি জানান, রাজ্য সরকার উত্তরবঙ্গের উন্নয়নের জন্য যে সকল পদক্ষেপ গ্রহণ করেছেন তা নিয়েও যথেষ্ট আপ্লুত তিনি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories