Prothom Kolkata

Popular Bangla News Website

বেহাল দেশের আর্থিক অবস্থা ! ১০ ঘণ্টা বিদ্যুৎ ছাঁটাইয়ের ঘোষণা সরকারের

।। প্রথম কলকাতা ।।

এককথায় দেশের অর্থনীতি ধুঁকছে , গত দু’বছর করোনা মহামারীর কারণে পর্যটন শিল্পে ধস নেমেছে। বিদেশ থেকে যে আয় হতো সেখানে এখন ভাঁটা। এমনকি শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কাগজটুকু পর্যন্ত ব্যবস্থা করতে পারছেনা এই সরকার। এবার ১০ ঘণ্টা বিদ্যুৎ ছাঁটাইয়ের ঘোষণা করল এই দেশ। শুধু তাই নয় অন্যান্য প্রয়োজনীয় জিনিসের আমদানিও অনেক কমে গেছে । চিকিৎসা সরঞ্জাম বা ওষুধ সেভাবে আর দেশে এসে পৌঁছাচ্ছে না, স্বাভাবিকভাবে হাসপাতালগুলির অবস্থা অত্যন্ত খারাপ। এই ভয়াবহ অবস্থা এখন শ্রীলঙ্কায় । সরকারি ঘোষণা অনুযায়ী রাজধানী সহ পুরো দেশে প্রায় ১০ ঘন্টা বিদ্যুৎ বন্ধ থাকবে অর্থাৎ রাতে সাধারণ জনগণের ভরসা এখন মোমবাতি।

দেশজুড়ে খাদ্যদ্রব্যের সংকট দেখা দেওয়ায়, বহু মানুষ আতঙ্কিত। স্বাভাবিকভাবেই অনেকেই অতিরিক্ত পরিমাণে মজুদ করে ফেলছেন। মুদির দোকান, ওষুধের দোকান থেকে শুরু করে পেট্রলপাম্পে লম্বা লাইন। সামান্য জিনিস নিয়ে সাধারণ মানুষের মধ্যে ঝামেলা বেঁধে যাচ্ছে। সরকারি তরফ থেকে পেট্রল পাম্প গুলিতেই সেনা নিয়োগের বন্দোবস্ত করা হয়েছে। তার উপর শ্রীলঙ্কার ঘারে রয়েছে বিদেশি ঋণের বিশাল বোঝা। অর্থনীতিবিদরা মনে করছে যদি আন্তর্জাতিক ক্ষেত্রে অন্যান্য দেশ শ্রীলঙ্কাকে এই মুহূর্তে সাহায্য না করে তাহলে এই পরিস্থিতি থেকে উঠে দাঁড়ানো অত্যন্ত কঠিন।

১৯৪৮ সালে এই দ্বীপ রাষ্ট্র ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভ করেছিল কিন্তু স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত সবথেকে খারাপ অর্থনৈতিক অবস্থা হয়েছে ২০২২ সালে। আর এর পিছনে মূল কারণ হল করোনা ,যার কারণে পর্যটন শিল্প বন্ধ হয়ে গিয়েছে। একের পর এক পিছিয়ে যাচ্ছে স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় স্তরের নানান পরীক্ষা, কারণ সরকারের ভাঁড়ারে কোন বিদেশি মুদ্রা নেই । আমদানি করতে পারছে না সামান্য কালি কিংবা কাগজ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories