Prothom Kolkata

Popular Bangla News Website

আপনি কি জানেন ডায়েটে অধিক উচ্চ প্রোটিন গ্রহণ করে ডেকে আনছেন ভয়ংকর ক্ষতি!

1 min read

।।প্রথম কলকাতা।।

আপনি কি অতিরিক্ত পরিমানে প্রোটিন গ্রহণ করছেন? আর সেই তালিকায় কি লাল মাংস বা এই জাতীয় উচ্চ প্রোটিনযুক্ত খাবার আছে? তবে আপনার জেনে নেওয়া ভালো যে এই উচ্চ প্রোটিন আয়নার স্বাস্থ্যের একাধিক ভয়ানক ক্ষতি করে। আজ জেনে নিন অধিক পরিমাণে উচ্চ প্রোটিন গ্রহণ করলে আপনার কি কি রোগ হতে পারে!

১. ওজন বৃদ্ধি

যদিও উচ্চ-প্রোটিন ডায়েট আপনাকে ওজন কমাতে সাহায্য করে বলে দাবি করে, কিন্তু যদি একটি মোট ক্যালরির প্রয়োজনকে অতিক্রম করে, তবে এটি আপনার শরীরে চর্বি সঞ্চয় বৃদ্ধি করতে পারে। এই অতিরিক্ত প্রোটিন চর্বি বাড়িয়ে দেওয়ার ফলে আপনার ওজন উল্টে বেড়ে যাবে।

২. কিডনির ক্ষতি

অতিরিক্ত প্রোটিন এমন রোগীদের ক্ষতি করতে পারে যাদের ইতিমধ্যেই কিডনি রোগ রয়েছে। প্রোটিন তৈরি অ্যামিনো অ্যাসিড যার মধ্যে প্রচুর নাইট্রোজেন রয়েছে। ফলে ক্ষতিগ্রস্থ কিডনিগুলিকে প্রোটিন বিপাক থেকে অতিরিক্ত নাইট্রোজেন এবং বর্জ্য পণ্যগুলি দূর করতে কঠোর পরিশ্রম করতে হবে।

৩. ক্যান্সারের ঝুঁকি

কিছু উচ্চ-প্রোটিন খাবার, বিশেষ করে লাল মাংস-ভিত্তিক প্রোটিন ক্যান্সার সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার উচ্চ ঝুঁকি বৃদ্ধি করে। কোলোরেক্টাল, স্তন এবং প্রোস্টেট ক্যান্সার সবই বেশি লাল অথবা প্রক্রিয়াজাত মাংস খাওয়ার সাথে যুক্ত। ফলে অতিরিক্ত প্রোটিন খাওয়া ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে।

৪. হৃদরোগ

একটি উচ্চ-প্রোটিন খাদ্য যাতে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট থাকে যেমন লাল মাংস এবং পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। ২০১০ সালের একটি গবেষণা অনুসারে, যেসব মহিলারা প্রচুর লাল মাংস এবং উচ্চ চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার গ্রহণ করেন তাদের করোনারি হৃদরোগের ঝুঁকি বেশি ছিল। ২০১৮ সালের একটি গবেষণা অনুসারে, লাল মাংসের দীর্ঘমেয়াদী খাওয়া ট্রাইমেথাইলামাইন এন-অক্সাইড (TMAO), হৃদরোগের সাথে সম্পর্কিত একটি অন্ত্রে উত্পাদিত অণু বাড়াতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories