Prothom Kolkata

Popular Bangla News Website

কোন খাদ্যগুলি আপনার দাঁত ও মাড়িকে সুস্থ রাখবে জেনে নিন!

1 min read

।।প্রথম কলকাতা।।

দাঁত সুস্থ ও মজবুত রাখার জন্য আমাদের মুখ, দাঁত এবং মাড়ি পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখার অভ্যাস আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ কারণ দীর্ঘ সময়ের জন্য দাঁতের স্বাস্থ্যবিধি অবহেলা অবশেষে আমাদের সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে শুরু করে এবং হতে পারে দাঁতের গহ্বর এবং মাড়ির রোগ ছাড়াও হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস, ডিমেনশিয়া, আর্থ্রাইটিস বা গর্ভাবস্থার জটিলতার দিকে পরিচালিত করে। তাই আজ জেনে নিন কোন কোন খাবার আপনার দাঁতকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয়।

১. দই

দইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোটিন রয়েছে, যা এটিকে আপনার দাঁত এবং মাড়ির শক্তি এবং স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। দইতে পাওয়া প্রোবায়োটিকগুলি আপনার মাড়িকেও উপকার করে কারণ ভাল ব্যাকটেরিযয়াকে অতিক্রম করে যা গহ্বর সৃষ্টি করে। আপনি যদি আপনার ডায়েটে দই যোগ করতে চান তবে একটি সাধারণ বৈচিত্র্য চয়ন করুন যাতে চিনি নেই।

২. শাকসবজি

শাকসবজি স্বাস্থ্যকর জীবনযাপন এবং স্বাস্থ্যকর দাঁতের জন্য সবচেয়ে সাধারণ খাদ্য কারণ এগুলি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এবং কম ক্যালোরিযুক্ত। শাক-সব্জী যেমন পালং শাক আমাদের মুখের স্বাস্থ্য এর জন্য গুরুত্বপূর্ণ। এগুলিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা দাঁতের এনামেল তৈরিতে সহায়তা করে। এগুলিতে ফলিক অ্যাসিডও রয়েছে যা এক ধরণের বি ভিটামিন যার প্রচুর স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

৩. আপেল

আপেলের মতো ফল মিষ্টি হতে পারে তবে এতে ফাইবার এবং জলের পরিমাণও বেশি। একটি আপেল খেলে আপনার মুখের মধ্যে লালা তৈরি করে, যা ব্যাকটেরিয়া এবং অবাঞ্ছিত খাদ্য কণাগুলিকে ধুয়ে দেয়। আপেলের আঁশযুক্ত সামঞ্জস্যও মাড়িকে উদ্দীপিত করে।

. মাংস

বেশীরভাগ মাংস কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করে এবং মাংস চিবিয়ে লালা তৈরি করে এবং লালা ভাল কারণ এটি আপনার মুখের অম্লতা হ্রাস করে এবং দাঁতের ক্ষয় হতে পারে এমন খাবারের কণাগুলিকে ধুয়ে দেয়। রেড মিট এবং অর্গান মিট এই উদ্দেশ্যে বিশেষভাবে সহায়ক। চর্বিযুক্ত মাছ (স্যামনের মতো), এবং টোফুতে ফসফরাস থাকে যা দাঁতের এনামেল রক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ খনিজ।

৫. ডার্ক চকলেট

ডার্ক চকোলেট , হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। চকোলেট ! যতক্ষণ না এটি কমপক্ষে ৭০% ক্যাকো এবং অবশ্যই পরিমিতভাবে খাওয়া হয়। ডার্ক চকোলেট হল CBH নামক একটি যৌগের কারণে দাঁতের জন্য একটি সুপারফুড যা দাঁতের এনামেলকে শক্ত করতে সাহায্য করে, যা আপনার দাঁতকে দাঁতের ক্ষয় কম করে। তবে সব ধরনের চকলেট আপনার জন্য ভাল নয়।

. গ্রীন ও ব্ল্যাক টি

গ্রীন ও ব্ল্যাক টি দাঁতের পক্ষে খুব ভালো কারণ এই চায়ের প্রতিটিতে পলিফেনল থাকে যা প্লাক ব্যাকটেরিয়ামের সাথে যোগাযোগ করে। এই পদার্থগুলি হয় ব্যাকটেরিয়াকে মেরে ফেলে বা ধরে রাখে। এটি ব্যাকটেরিয়াকে বাড়তে বা অ্যাসিড তৈরি করতে বাধা দেয় যা দাঁতকে আক্রমণ করে। চা ফ্লোরাইডের উৎসও বটে।

৭. চিনিহীন চুইংগাম

চিনিহীন চুইংগাম হতে পারে আরেকটি চমৎকার লালা প্রস্তুতকারক যা আপনার মুখ থেকে খাবারের কণা দূর করে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories