Prothom Kolkata

Popular Bangla News Website

অভিন্ন প্রবেশিকা পরীক্ষার নম্বর ব্যবহারে সম্মতি জানালো আটটি ডিমড বিশ্ববিদ্যালয়!

।।প্রথম কলকাতা।।

বেশ আগেই পশ্চিমবঙ্গের বেলুড় রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ এডুকেশনাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালু করেছিল। হ্যাঁ অর্থাৎ প্রবেশিকা পরীক্ষায় কোনোরকম আলাদা কিছু থাকবেনা, সেখানে সকলের পরীক্ষা একসাথে একইভাবে নেওয়া হয়। এবার এই মিশনের মতোই সমগ্র দেশে মোট আটটি ডিমড বিশ্ববিদ্যালয় এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষার (সিইউইটি) ভিত্তিতে স্নাতক স্তরে পড়ুয়া ভর্তি নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, যে কম করে প্রায় ৪৫টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকে যদি কেউ ভর্তি হতে চান তবে এ বার থেকে তাকে আর আলাদা প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না বরং এবার থেকে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। এছাড়াও পশ্চিমবঙ্গের বাইরে একাধিক রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ডিমড এবিং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিও ভর্তির ক্ষেত্রে এই প্রবেশিকা পরীক্ষার মূল্যায়ন ব্যবহার করতে পারে।

জানা গিয়েছে যে সম্প্রতি আটটি ডিমড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইউজিসি এর একটি বৈঠক হয় এবং তারপরই সেখানে ইউজিসির প্রধান কর্তা জানান, আটটি ডিমড বিশ্ববিদ্যালয় এই অভিন্ন প্রবেশিকার ভিত্তিতে নেওয়া ভর্তির সিদ্ধান্তকে সমর্থন করেছে ও স্বীকৃতি দিয়েছে, শুধু তাই ই নয় তারা নিজের নিজের প্রতিষ্ঠানে ভর্তির সময় ওই পরীক্ষার নম্বর ব্যবহারও করতে চেয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories