Prothom Kolkata

Popular Bangla News Website

অস্কার মঞ্চে ঘটা থাপ্পড় কাণ্ডে উইল স্মিথের বিরুদ্ধে কি পদক্ষেপ নিল অ্যাকাডেমি?

1 min read

।  প্রথম কলকাতা ।।

সাল ২০২২। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয়েছিল ৯৪ তম একাডেমি অ্যাওয়ার্ড। উপস্থিত অস্কার মঞ্চের কর্মকর্তাদের পাশাপাশি একঝাক তারকা। চলছিল হাসি ঠাট্টা অ্যাওয়ার্ড দেওয়ার পালা। আর এসব পরিচালনার দায়িত্বে ছিলেন কমেডিয়ান ক্রিস রক।

এদিন মজার ছলেই অভিনেতা উইল স্মিথের স্ত্রী জেডা পিঙ্কেট স্মিথ এর অসুস্থতা নিয়ে রসিকতা করে ফেলেছিলেন ক্রিস। সেটাই ছিল তাঁর ভুল। স্ত্রীয়ের অপমান মানতে না পেরে সাত পাঁচ না ভেবে স্টেজে উঠে সঞ্চালক তথা কমেডিয়ান ক্রিস রকের গালে সপাটে মারেন এক চড়। অস্কার মঞ্চে এমন অপ্রীতিকর ঘটনা মুহূর্তে হয় ভাইরাল। যার জেরে চাপা পরে যায় অস্কারে অ্যাওয়ার্ড পাওয়া অভিনেতা অভিনেত্রীদের তালিকা।

এবার সেই ঘটনাকে কেন্দ্র করেই সরব হলেন অস্কার অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। বুধবার AMPAS প্রেসিডেন্ট ডেভিড রুবিন ও সিইও ডাউন হাডসন অস্কার কমিটির সদস্যের কাছে চিঠি পাঠিয়ে সাফ জানালেন যে, “উইল স্মিথ যা করেছেন তা বেজায় দুঃখজনক। এর জন্য যথাযথ পদক্ষেপ করা হবে হলিউড অভিনেতার বিরুদ্ধে। তবে তার জন্য কয়েক সপ্তাহ সময় প্রয়োজন। বেশ কিছু অফিশিয়াল কাজের পরই পদক্ষেপ করা সম্ভব। পাশাপাশি এও জানানো হয় যে, বিনোদন জগতের অনবদ্য অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য অস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে উইল স্মিথ এদিন যা করেছেন, তাতে আমরা ভীষণই দুঃখ পেয়েছি। এবার তাঁর কৃতকর্মরে জন্য অ্যাকাডেমির বোর্ড অফ গভর্নর-ই সিদ্ধান্ত নেবেন যে, স্মিথের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে। এছাড়াও বোর্ডের সিদ্ধান্তের ওপর আস্থা রাখার আবেদনও জানানো হয় কমিটির সদস্যদের।”

অন্যদিকে গত সোমবার রাতেই ক্রিস রক এবং অস্কার কর্তৃপক্ষদের কাছে ক্ষমা চেয়েছেন অস্কার জয়ী স্মিথ। এদিন নিজেস্ব ইন্সটা হ্যান্ডেলে একটি বিবৃতি জারি করে স্মিথ লিখেছেন, “হিংসা মাত্রই ক্ষতিকারক এবং ধ্বংসাত্মক। গত রাতের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে আমার আচরণ গ্রহণযোগ্য ছিল না, ক্ষমাহীন অপরাধ করেছি। কৌতুক আমাদের পেশার অংশ। কিন্তু জাডার শারীরিক অবস্থা নিয়ে মজা করা আমার পক্ষে মেনে নেওয়া কঠিন ছিল এবং আমি আবেগপ্রবণ হয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলাম, যা ঠিক হয়নি।”

একই সাথে ক্রিস রকের প্রতি ক্ষমা চেয়ে স্মিথ লেখেন, “আমি প্রকাশ্যে আপনার কাছে ক্ষমা চাইছি ক্রিস। আমি সীমা অতিক্রম করে গিয়েছিলাম এবং আমি ভুল করেছি। আমার কর্মকাণ্ডের জন্য আমি লজ্জিত। আমি যে ধরনের মানুষ হতে চাই, এটা তার পরিচয় নয়।”

পাশাপাশি উইল স্মিথ অস্কার অনুষ্ঠানে উপস্থিত সকল ব্যক্তির কাছে ক্ষমা চেয়ে লিখেছেন, “আমার এই ব্যবহার বিশ্ব জুড়ে যাঁরা দেখেছেন, তাঁদের কাছে ক্ষমা চাইছি। ক্ষমাপ্রার্থী অ্যাকাডেমি, অনুষ্ঠানের প্রযোজক এবং সব অংশগ্রহণকারীর কাছে। উইলিয়ামস পরিবার এবং কিং রিচার্ড পরিবারের কাছেও আমি ক্ষমাপ্রার্থী। অস্কারের আলোকজ্জ্বল মঞ্চে আমার এ হেন আচারণ একটি দাগ ফেলে গিয়েছে। যা ক্ষমাহীন অপরাধ।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories