Prothom Kolkata

Popular Bangla News Website

পায়ের ব্যাথা রাতের ঘুম কেড়েছে? জেনে নিন কিভাবে মুক্তি পাবেন!

।।প্রথম কলকাতা।।

অনেকেই আছেন যাদের অতিরিক্ত ওয়ার্ক আউট বা কাজের ক্ষেত্রে খুব খাটনির জন্য পায়ে ক্র্যাম্প বা অসহ্যকর ব্যাথা অনুভূত হয়। এছাড়াও এই গ্রীষ্মেও পায়ে ক্র্যাম্প সাধারণ এবং এটি ডিহাইড্রেশন বা পেশীর অতিরিক্ত ব্যবহারের কারণে হতে পারে। যদিও তারা নিজেরাই স্থির হওয়ার প্রবণতা রাখে,তবে ঘন ঘন হলে তাদের উপেক্ষা করা উচিত নয়, কারণ এটি পরবর্তীকালে আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে।

একটি পেশী ক্র্যাম্প মাঝরাতে বা ওয়ার্কআউটের সময় হঠাৎ আঘাতের ফলে পা বা পেশীতে তীব্র ব্যথা হতে পারে। অনেক ক্ষেত্রে সঠিক কারণ জানা না গেলেও অতিরিক্ত ব্যায়াম করা, কম জল পান করা বা পুষ্টির ঘাটতি, বিশেষ করে গরম তাপমাত্রায় এই সমস্যা হতে পারে। তাই আজ দেখে নিন কিভাবে এই যন্ত্রনা থেকে মুক্তি পেতে পারেনা!

হঠাৎ পায়ে ক্র্যাম্প হলে আপনি এই ঘরোয়া প্রতিকার গ্রহণ করতে পারেন।

  • আপনার পায়ের পেশী শিথিল করুন এবং হালকাভাবে প্রসারিত করুন। তারপর আলতো করে ম্যাসাজও করতে পারেন।
  • ব্যথার স্থানে একটি হিটিং প্যাড ব্যবহার করতে পারেন।
  • ঘুমানোর সময় যদি আপনি মাঝরাতে পায়ে ক্র্যাম্প অনুভব করেন, তাহলে আপনি দাঁড়াতে পারেন এবং আক্রান্ত পায়ের উপর কিছুটা ভারী ওজন রাখতে পারেন এবং আপনার গোড়ালিটি মেঝেতে বিশ্রামের জন্য পেশী প্রসারিত করতে পারেন।

এখানে দুটি পানীয় রয়েছে যা আপনার পায়ের ক্র্যাম্প এড়াতে সাহায্য করতে পারে।

১. লেবুর রস + লবণ + জল

পুষ্টিবিদ অবন্তী দেশপান্ডে বলেছেন যে লেবুর রস আপনার ভিটামিন সি গ্রহণের যত্ন নেবে, শিলা লবণ বা গোলাপী লবণে পটাসিয়াম, সালফার, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম বেশি থাকে। এই উপাদানগুলি হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলির যত্ন নেবে। যার ফলে আপনার পায়ের ক্র্যাম্প বা ব্যাথা কমতে পারে।

. নারকেল জল

দেশপান্ডে বলেছেন নারকেল জল ইলেক্ট্রোলাইটের সবচেয়ে প্রাকৃতিক রূপ এবং এতে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম বেশি থাকে যা ক্র্যাম্পের যত্ন নেবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories