Prothom Kolkata

Popular Bangla News Website

আপনি কি জানেন জামুন বা জাম আপনার হার্টের সমস্যা থেকে আপনাকে বাঁচাতে পারে?

1 min read

।।প্রথম কলকাতা।।

সব ফলেরই ওরে একাধিক গুনাগুন থাকার। কিন্তু সেগুলির মফয়ে কিছু ফল আছে যেগুলির গুণাবলী অধিক। তেমনই একটি ফল হল জামুন বা জাম। হ্যাঁ জামুন আপনার শরীরের একাধিক রোগ প্রতিরোধ করতে সহায়তা করে এবং আপনাকে সুস্থ রাখতে পারে। জামুন বা জাম আপনার হার্ট ও রক্তচাপ নিয়ন্ত্রনের জন্য বিশেষভাবে কার্যকরী ফল। এছাড়াও আছে একাধিক গুনাগুন। তাই আজ জেনে নিন জামুন বা জামের সমস্ত স্বাস্থ্যসূচক গুণাবলীর সম্বন্ধে।

রক্ত বিশুদ্ধ করে

“জামুন রক্তে হিমোগ্লোবিন এবং আয়রনের পরিমাণ উন্নত করে এবং রক্ত ​​পরিশোধনকারী হিসাবে কাজ করে। এটি আপনার ত্বক এবং চোখের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে,” বলেছেন পুষ্টিবিদ৷

হার্টের স্বাস্থ্য এবং রক্তচাপের জন্য ভালো

“যেহেতু এটি পটাসিয়ামে ভরপুর, জামুন ধমনীর যত্ন নেওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো রোগগুলিকে দূরে রাখতে সাহায্য করে,” শেহ বলেছেন৷

মৌখিক স্বাস্থ্যের জন্য চমৎকার

“জামুন খাওয়া আপনার মাড়ি এবং দাঁতের জন্য উপকারী কারণ এতে থাকা প্রাকৃতিক অ্যাসিডগুলি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে এবং মুখের স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করে,” বিশেষজ্ঞরা বলেছেন।

সংক্রমণ প্রতিরোধ করে

শাহ বলেন, জামুনের অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফেকটিভ এবং অ্যান্টি-ম্যালেরিয়া বৈশিষ্ট্য যাতে রয়েছে ম্যালিক অ্যাসিড, ট্যানিন, গ্যালিক অ্যাসিড, অক্সালিক অ্যাসিড এবং বোটুলিনাম অ্যাসিডও সাধারণ সংক্রমণ প্রতিরোধ করে।

ব্যথার ঘরোয়া প্রতিকার

পেটের ব্যথা এবং বাতের জন্য জামুন একটি সেরা ঘরোয়া প্রতিকার যা প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। আমাশয় এবং পেট ফাঁপা হওয়ার মতো হজমের সমস্যাগুলিকে সহজ করতেও ফলটি সহায়ক।

টাইপ ২ ডায়াবেটিসে সহায়ক

“জামুন ঘন ঘন প্রস্রাব এবং তৃষ্ণা সহ টাইপ ২ ডায়াবেটিসের লক্ষণগুলি নিরাময় করতে পারে। এটি কম গ্লাইসেমিক সূচক, যা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখে। এটি টাইপ ২ ডায়াবেটিসের সূচনাও প্রতিরোধ করতে পারে যা জীবনধারা চালিত রোগ,” বলেছেন পুষ্টিবিদ।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories