Prothom Kolkata

Popular Bangla News Website

সামান্য পোকা বিক্রি করেই মানুষ লাখপতি ! আপনিও জানুন দু-এক কথা

।। প্রথম কলকাতা ।।

আজকের প্রতিবেদনে এমন একটি পোকার কথা জানবেন যার চাহিদা বেশ ভালই। এই পোকাটি সাধারণত গ্রাম বাংলার দিকে সহজলভ্য অথচ এর দাম প্রচুর। ওষুধ তৈরি কারণে বহু মানুষ আছেন রীতিমতো পাগলের মত এই পোকার খোঁজ করেন। আবার লক্ষ লক্ষ টাকা দিয়ে কিনতে হয় এই পোকাটিকে। অনেকটা গুবরে পোকার মত।

যদিও অনেক লোক পোকামাকড়কে ঘৃণা করে, এই পোকা পাওয়ার জন্য মানুষের মধ্যে একটি প্রতিযোগিতা রয়েছে। এটি নাকি কাউকে রাতারাতি কোটিপতি বানিয়ে দিতে পারে। বিশ্ব এই মূল্যবান পোকাটিকে স্ট্যাগ বিটল নামে চেনে। স্ট্যাগ বিটলকে বলা হয় পৃথিবীর ছোট, অদ্ভুত এবং বিরল প্রজাতির একটি। বহু মানুষ আছেন বিশেষ করে যেখানে এই পোকা পাওয়া যায় না সেখানে এই পোকার জন্য এক কোটি টাকা পর্যন্ত খরচ করতে প্রস্তুত।

স্ট্যাগ বিটল লুকানিডি পরিবারের সদস্য, এটির ১,২০০টি কীটপতঙ্গ প্রজাতির মধ্যে একটি। প্রায় ৫ সেন্টিমিটার কীটটি তার অনন্য গুণের কারণে সবচেয়ে ব্যয়বহুল প্রাণীদের মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। প্রাথমিকভাবে এর কালো মাথা থেকে বের হওয়া শিং দ্বারা চিহ্নিত করা যেতে পারে। এর গড় আকার ২ থেকে ৪.৮ ইঞ্চি। কয়েক বছর আগে, একজন জাপানি ব্রিডার স্ট্যাগ বিটল ৮৯,০০০ ডলারে (প্রায় ৬৫ লাখ টাকা) বিক্রি করেছিলেন। এখন মানুষ এর জন্য কোটি কোটি টাকা দিতে প্রস্তুত।

অনেকে শখের বশে এই পোকা পালন করে। এটা বিশ্বাস করা হয় যে এটি পৃথিবীতে পাওয়া সবচেয়ে বড় বিটল যা প্রায় ৮.৫ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে। এই পোকা থেকে অনেক ধরনের ওষুধ তৈরি হয় বলে দাবি করা হয়। বেশিরভাগ স্ট্যাগ বিটল প্রাপ্তবয়স্ক হিসাবে আবির্ভূত হওয়ার কয়েক সপ্তাহ বেঁচে থাকে। উষ্ণ স্থানগুলি এদের জন্য বেশি উপযোগী। এই কীটপতঙ্গগুলি কম্পোস্টের স্তূপের মতো উষ্ণ জায়গায় বেঁচে থাকতে পারে। স্ট্যাগ বিটল ডিম থেকে প্রাপ্তবয়স্ক পর্যন্ত সাত বছরের জীবনচক্র সম্পন্ন করে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories