Prothom Kolkata

Popular Bangla News Website

কবে হবে ২০২৩ এর মাধ্যমিকের টেস্ট পরীক্ষা? বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের

।। প্রথম কলকাতা।।

আগামী বছরে মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা নেওয়ার সময়সূচি জানিয়ে দেওয়া হল মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে । মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।সেখানে জানানো হয় যে ২০২৩ এর মাধ্যমিকের টেস্ট পরীক্ষা প্রত্যেকটি স্কুলকে নিতে হবে ১৭ ই নভেম্বর থেকে ৩০শে নভেম্বরের মধ্যে। কাজেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা সম্ভবত ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যেই হবে বলে অনুমান করা যাচ্ছে। এছাড়াও ঐদিন বিজ্ঞপ্তিতে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডার প্রকাশের কথা বলা হয়েছে।

ওই একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ষষ্ঠ থেকে নবম শ্রেণীর তিনটি পর্যায়ের সামেটিভ মূল্যায়নের সময়সূচীও জানিয়ে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে প্রথম পর্যায়ের মূল্যায়ন ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত হবে ৭ই মে’র মধ্যে, ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের সামেটিভ মূল্যায়ন হবে ২০শে আগস্ট এর মধ্যে ,আর তৃতীয় পর্যায়ের মূল্যায়ন ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শেষ করতে হবে ২৫ শে নভেম্বর থেকে ৭ই ডিসেম্বরের মধ্যে। এই পরীক্ষাগুলির জন্য স্কুলকে কীভাবে প্রশ্নপত্র তৈরি করতে হবে সে বিষয়ে বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে পর্ষদ এর তরফ থেকে।

সামেটিভ মূল্যায়ন গুলির জন্য প্রত্যেকটি স্কুলকে নিজস্ব প্রশ্নপত্র তৈরি করতে হবে এবং প্রশ্নপত্র ওপরের অংশে তাদের স্কুলের নাম লেখা থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও কোন স্কুল কী ধরনের প্রশ্নপত্র তৈরি করছে তা ওয়েবসাইটের মাধ্যমে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার এই বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর থেকে স্কুল গুলির কাছে এই পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে বেশ স্পষ্ট ধারণা তৈরি হয়েছে বলে জানালেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকারা । এছাড়াও এদিন পর্ষদ এর তরফ থেকে বোর্ড সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের জানালেন চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা হল তার ফল প্রকাশও নির্দিষ্ট সময়ের মধ্যেই করা হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories