Prothom Kolkata

Popular Bangla News Website

সালাহ-র মিশরকে হারিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের মঞ্চে মানের সেনেগাল

1 min read

।। প্রথম কলকাতা ।।

হলো না প্রতিশোধ নেওয়া ! এই তো মাত্র এক মাস আগের কথা ট্রাইব্রেকারে সেনেগালের কাছে হেরে আফ্রিকা নেশন্স কাপ জয়ের স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়েছিল মিশরের। ফের একবার সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল বিশ্বকাপের বাছাই পর্বের প্লে-অফের ম্যাচে। সেই সেনেগালের কাছেই টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপে যোগ্যতা অর্জনের স্বপ্ন অপূর্ণই থেকে গেল মহম্মদ সালাহদের। অন্যদিকে এদিনের জয়ে টানা দ্বিতীয় ও মোট তৃতীয়বার বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল সেনেগাল। দুই লিভারপুল তারকার লড়াইয়ে শেষ হাসি হাসলেন সাদিও মানে।

প্লে-অফের প্রথমে লেগে ঘরের মাঠে ১-০ গোলে জয় পেয়েছিল সালাহ’র মিশর। কিন্তু দ্বিতীয় লেগে বাজিমাত সাদিও মানের। নিজেদের ঘরের মাঠে ৯০ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থাকায়, দুই লেগ মিলিয়ে ১-১ গোলে ড্র হলে ম্যাচ গোড়ায় পেনাল্টি শ্যুট আউটে। তবে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে পেনাল্টি থেকে শট নেওয়ার সুযোগ পাননি মহম্মদ সালাহ। তাঁর শট নেওয়ার আগেই ম্যাচের জয় নিশ্চিত করেছিল সেনেগাল। এবার অবশ্য তেমনটা হয়নি। পেনাল্টি থেকে শট নিলেন কিন্তু মিস করে দলের চাপ বাড়িয়ে দিলেন। আর সেই সুযোগেই মিশরকে হারিয়ে সেনেগালকে বিশ্বকাপের মঞ্চে পৌঁছে দিলেন সাদিও মানে।

পেনাল্টি শুট আউটে দুই দলের নেওয়া প্রথম চার শটে একটিও গোল হয়নি। সেনেগাল তাদের বাকি তিন শটের সবকটিতেই গোল করে। কিন্তু মিশর তৃতীয় শটে গোল পেলেও চতুর্থ শটে আবারও ব্যর্থ হয়। ফলে পঞ্চম শটে গোল করে জয়ের উল্লাসে ভাসে সেনেগাল। সেনেগাল বিশ্বকাপে তিনবার যোগ্যতা অর্জন করলেও তাদের বড় সাফল্য ছিল ২০০২ বিশ্বকাপে। সেইবার তাঁরা ফুটবলবিশ্বকে চমকে দিয়ে কোয়ার্টারফাইনালে উঠেছিল।

Categories