Prothom Kolkata

Popular Bangla News Website

কাশ্মীরি পণ্ডিতদের খুনি বিট্টা গায়ে হাওয়া লাগিয়ে ঘুরছে ! কোর্টে খুলতে চলেছে জট

1 min read

।। প্রথম কলকাতা ।।

জম্মু-কাশ্মীরে খুনের দায়ে অভিযুক্ত বিট্টা কারাতের বিরুদ্ধে নথিভুক্ত মামলাগুলি কি আবার খোলা হবে! প্রকৃতপক্ষে জম্মু ও কাশ্মীরে খুনের দায়ে অভিযুক্ত বিট্টা কারাতের উপর নথিভুক্ত মামলা পুনরায় চালু করার আবেদনের শুনানি বুধবার জম্মু ও কাশ্মীর আদালতে হয়েছে। শুনানির সময়, আদালত নির্যাতিতা সতীশ টিক্কুর পরিবারকে আবেদনের হার্ড কপি আদালতে জমা দিতে বলেছে। এখন ১৬ই এপ্রিল বিষয়টি আবার শুনানি হবে।

কাশ্মীর পণ্ডিতদের হত্যার অভিযোগ

বিট্টা কারাতের উপর ৯০ এর দশকে অনেক কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করার অভিযোগ রয়েছে। হত্যার পর গ্রেফতার হন, দীর্ঘদিন কারাগারে ছিলেন তিনি। তিনি ২০০৬ সালে জামিনে মুক্তি পান। বিট্টার আসল নাম ফারুক আহমেদ দার।

বিট্টা নিজেই হত্যার কথা স্বীকার করেছিলেন

৯০এর দশকে, বিট্টা কারাতে কাশ্মীরি হিন্দুদের হত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন। তার বিরুদ্ধে ৩১ বছর আগে সতীশ টিক্কুকে হত্যা করার অভিযোগ রয়েছে, তারপরে তিনি আরও অনেক কাশ্মীরি পণ্ডিতকে হত্যা করেছিলেন। একটি টিভি অনুষ্ঠানে তিনি নিজেই হত্যার কথা স্বীকার করেছেন। বিট্টা কারাতের নামে ১৯টিরও বেশি মামলা নথিভুক্ত করা হয়েছে।

২০০৬ সালে জামিনে মুক্তি পাওয়ার পর ২০০৮ সালে অমরনাথ বিতর্কের সময়ও আলোচনায় আসেন তিনি। এ সময় তাকে আটক করা হয়। সম্প্রতি নির্মিত চলচ্চিত্র দ্য কাশ্মীর ফাইলসের পর বিট্টা কারাতে আবারও আলোচনায় এসেছেন। জম্মু ও কাশ্মীর গণহত্যার ৩১বছর পর, সতীশ টিক্কুর পরিবার, সামাজিক কর্মী বিকাশ রানার সহযোগিতায়, বিট্টা কারাতের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories