Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য সুখবর! ফের বাড়তে চলেছে ডিএ

1 min read

।। প্রথম কলকাতা।।

বুধবার কেন্দ্র সরকারের আরও এক ঘোষণা সুখবর দিল কেন্দ্র সরকারের কর্মচারীদের। ফের তাদের মহার্ঘভাতা ৩ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই সিদ্ধান্তের পর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ছাড়পত্র পাওয়া গিয়েছে বলেও জানা যায়। অর্থাৎ ৩১ শতাংশ থেকে বেড়ে হল ৩৪ শতাংশ। যার ফলে কেন্দ্র সরকারের কর্মচারীদের বেতন বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে পেনশনও । কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে লক্ষ-লক্ষ চাকুরীজীবী উপকৃত হবেন বলেই আশা। ১ লা জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী নেতৃত্বে বুধবার মন্ত্রিসভার বৈঠকে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে দেশে কেন্দ্রীয় সরকারের কর্মচারী রয়েছে প্রায় ৫০ লক্ষ এবং পেনশনভোগী রয়েছেন প্রায় ৬৫ লক্ষ। এই ডিএ বৃদ্ধির সিদ্ধান্তে তাঁরা যথেষ্ট সন্তুষ্ট হবেন বলেই আশা কেন্দ্র সরকারের। অন্যদিকে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ২০২১ এর জানুয়ারি এবং জুলাই মাসে ডিএ নিয়ে সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেবার এই ডিএ ২৮ শতাংশ থেকে এক ধাক্কায় বাড়িয়ে একটি ৩১% করা হয়েছিল।

এবার চলতি বছরের জানুয়ারি মাস থেকে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা ৩৪% ডিএ পাবেন বলে জানানো হল। বর্তমান পরিস্থিতিতে দেশে যেভাবে মূল্যবৃদ্ধি ঘটে চলেছে সে ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের ডিএ বৃদ্ধিতে তাঁরা খানিক স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে। আবার একাংশের মতে মূল্যবৃদ্ধির ঘা কে মলমের প্রলেপ দিতেই কর্মচারীদের ৩% ডিএ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories