Prothom Kolkata

Popular Bangla News Website

ইব্রাহিমোভিচের সুইডেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে লেওয়ানডোস্কির পোল্যান্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

লড়াইটা যেন ছিল দুরন্ত ছন্দে থাকা রবার্ট লেওয়ানডোস্কি ও বয়সকে বুড়ো আঙুল দেখানো জলাতন ইব্রাহিমোভিচের মধ্যে। কোন তারকা যাবে বিশ্বকাপে এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল ফুটবলবিশ্বে। দুই দলের লড়াইয়ে অবশেষে শেষ হাসিটা হাসলেন লেওয়ানডোস্কি। সুইডেনকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকিট আদায় করে নিল লেওয়ানডোস্কির পোল্যান্ড। বিশ্বকাপের মঞ্চে হয়তো আর দেখা যাবে না ইব্রাহিমোভিচকে।

প্রসঙ্গত, প্লে-অফের প্রাথমিক সূচি অনুযায়ী সেমিফাইনালে পোল্যান্ডের প্রতিপক্ষ ছিল রাশিয়া। ইউক্রেনের উপর আগ্রাসনের কারণে রাশিয়াকে নিষিদ্ধ ঘোষণা করে ফিফা। আর তাতেই সুবিধা পায় পোল্যান্ড। সেমিফাইনাল না খেলেই প্লে-অফ ফাইনালে উঠে আসেন লেওয়ানডোস্কিরা। অন্য সেমিফাইনালে চেক রিপাবলিকের বিরুদ্ধে ১-০ গোলে জিতে ফাইনালে ওঠে সুইডেন। এদিন পোল্যান্ডের খজুফে বিশ্বকাপের বাছাই প্লে-অফের ‘বি’ গ্রুপের ফাইনালে ২-০ গোলে জয় পায় পোল্যান্ড। লেওয়ানডোস্কি দলকে এগিয়ে দেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন পিতর জিয়েলিন্সকি।

সুইডেনের বিপক্ষে অবশ্য প্রথমার্ধে কোনো গোলের দেখা পায়নি পোল্যান্ড। তবে প্রথমার্ধের ১৮ মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করে সুইডেন। আলেকজান্ডার ইসাকের পাস থেকে এমিল ফর্সবার্গের শট রুখে দেন পোল্যান্ড গোলরক্ষক স্ট্যাসনি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই ভুল করে বসে সুইডেন। জেকোস ক্রিকোভিয়া ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন ছন্দে থাকা লেওয়ানডোস্কি। ৫৭ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি সুইডিশরা। ফর্সবার্গের শট আরও একবার রুখে দেন স্ট্যাসনি। ৭২ মিনিটে ব্যবধান বাড়ান জিয়েলিন্সকি। ২-০ গোলে পিছিয়ে পরা সুইডেন ম্যাচের বাকি সময়ে আর ম্যাচে ফিরতে পারেনি। বল দখলে আধিপত্য বিস্তার করলেও গোলের দরজা খুলতে পারেনি।

Categories