Prothom Kolkata

Popular Bangla News Website

স্কুলে বাচ্চারা ডালের সঙ্গে খেল টিকটিকি ! গুরুতর অসুস্থ ৫৭ জন

।। প্রথম কলকাতা ।।

দুপুরবেলা বিশেষ করে মফস্বল কিংবা গ্রামাঞ্চলের দিকে স্কুলগুলিতে বাচ্চারা স্কুলের মিড ডে মিল খেয়ে পেট ভরায় । কিন্তু সেই মিড ডে মিলেই যদি থাকে টিকটিকি, তাহলে তারা যে অসুস্থ হয়ে পড়বে এটাই স্বাভাবিক। বিহারের এবং মধ্যপ্রদেশের প্রায় দুটি স্কুলে বাচ্চাদের খাবারে পাওয়া গেল টিকটিকি। একজন তো আবার টিকটিকি সহ ভাত মুখে তোলে। তারপর মুখে বাঁধতেই বুঝতে পারে যে সে টিকটিকি খেয়ে ফেলেছ। বিহারের সরকারি স্কুলে দেওয়া মিড ডে মিল সবসময়ই বিতর্কের মধ্যে থাকে। সর্বশেষ ঘটনাটি রাজ্যের সারণ জেলার, যেখানে মঙ্গলবার, সরকারী স্কুলে পরিবেশিত মধ্যাহ্নভোজ নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছিল। খাবার পরিবেশন করা হয়েছিল ১৫০ জন শিশুকে।

বাচ্চারাও খাবার খেতে শুরু করেছে। একটি শিশু প্লেটে একটি মৃত টিকটিকি দেখতে পায়, তার পরেই তোলপাড় শুরু হয়। ভয়ে সব শিশু প্লেট ছেড়ে উঠে যায়। এ ঘটনার পর বিদ্যালয়ে দেওয়া খাবারের অনিয়ম নিয়ে নানা প্রশ্ন তোলেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই রকম পরিস্থিতি নাকি এর আগেও অনেকবার হয়েছিল, কিন্তু শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না। ওই বিদ্যালয়ে এনজিওর মাধ্যমে শিক্ষার্থীদের খাবার দেওয়া হয়। এই ধরনের অসাবধানতা বারবার দেখা যায়। কিন্তু কোনো ব্যবস্থা না নেওয়ায় ঘটনা বন্ধ হচ্ছে না।

এ ব্যাপারে জেলা ম্যাজিস্ট্রেট রাজেশ মীনা জানান, এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে মেডিকেল টিম স্কুলে পাঠানো হয়েছে। বর্তমানে শিশুরা সবাই সুস্থ রয়েছে। তবে চিকিৎসকের দল তদন্ত করছে। তবে মধ্যপ্রদেশের দিন্দোর জেলায় যে ঘটনাটি ঘটেছে সেখানে প্রায় গুরুতর অসুস্থ হয়ে পড়েছিল ৫৭ জন শিশু। খাবার খাওয়ার এক ঘন্টার মধ্যে প্রায় ৫০ জনের বেশি অসুস্থ হয়ে পড়ে তারপর একই সাথে শুরু হয় হঠাৎ পেটে ব্যথা এবং বমি। ডালের মধ্যে ছিল টিকটিকি, তারপর দ্রুত প্রত্যেক শিশুকে নিয়ে যাওয়া হয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories