Prothom Kolkata

Popular Bangla News Website

আজ ৩০ মার্চ, জেনে নিন পঞ্জিকা মতে এই দিনের শুভ-অশুভ লগ্ন

1 min read

।।প্রথম কলকাতা।।

জ্যোতিষশাস্ত্র মতে হিন্দু শাস্ত্রের গুরুত্বপূর্ণ বিষয় হল ‘পঞ্চাঙ্গ’। এখন অনেকেরি মনে প্রশ্ন আসবে কি এই ‘পঞ্চাঙ্গ’? আসলে ভারতীয় পঞ্জিকার মোট পাঁচটি অঙ্গ, সেগুলি হল তিথি, বার, নক্ষত্র, যোগ ও করণ। আর এই পাঁচটি অঙ্গের সমাহারকে একত্রে বলা হয় ‘পঞ্চাঙ্গ’। অথবা যাকে আমরা চলতি ভাষায় বলি পঞ্জিকা। পঞ্চাঙ্গ বা পঞ্জিকা অনুসারে শুভ ও অশুভ সময় নির্ধারিত হয়। পঞ্চাঙ্গ-তে বর্ণিত আছে শুভ সময় (Time), শুভ মুহূর্ত ও শুভ দিনের (Day) কথা।

পঞ্জিকা অনুসারে ৩০ মার্চের কিছুটা পড়েছে ২০৭৮ বিক্রম সম্বতের চৈত্র মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে। রাজা বিক্রমাদিত্য যে বছর গণনার রীতি প্রবর্তন করেছিলেন, সেই বিক্রম সম্বত অনুসারে এই পঞ্জিকা নির্ধারণ করা হয়েছে। আর এই বিক্রম সম্বত অনুসারে আজ বার হল বুধ এবং এই ত্রয়োদশী তিথি থাকবে ৩০ মার্চ দুপুর ১টা ১৯ মিনিট পর্যন্ত। এর পরে শুরু হয়ে যাবে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি। পঞ্জিকা মতে আজ সূর্যোদয় হয়েছে সকাল ৬টা ২৫ মিনিটে, সূর্যাস্ত হবে সন্ধে ৬টা ৩৭ মিনিটে। অন্য দিকে, চন্দ্রোদয় হবে ৩০ মার্চ ভোর ৫টে ১৬ মিনিটে। চন্দ্র অস্ত যাবে ২৮ মার্চ বিকেল ৫টো ০১ মিনিটে।

শুভ মুহূর্ত- বৈদিক জ্যোতিষশাস্ত্রের ২৮ তম নক্ষত্র অনুসারে ৩০ মার্চ অভিজিৎ মুহূর্ত পড়েনি। অমৃতযোগ ৩০ মার্চ শুরু হচ্ছে রাত ২টো ৩৬ মিনিটে, শেষ হচ্ছে ভোর ৪টে ১১ মিনিটে। এই শুভ মুহূর্ত বা অভিজিৎ মুহূর্ত পুণ্যলগ্ন বলে বিবেচনা করা হয়ে থাকে। বলা হিয়ে এই সময়ে যে কোন শুভ কাজ করা হয়।

অশুভ মুহূর্ত- পঞ্জিকা মতে ৩০ মার্চ রাহুকাল শুরু হচ্ছে দুপুর ১২টা ৩১ মিনিট থেকে, শেষ হচ্ছে দুপুর ২টো ০৩ মিনিটে। মনে রাখবেন আজ এই সময়ে কোনও প্রকার শুভ কাজ করা একদম ঠিক হবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories