Prothom Kolkata

Popular Bangla News Website

পেট্রোলের দামে বিশাল ছ্যাঁকা ! ১১০ এর গণ্ডি ছাড়াল কলকাতায়

।। প্রথম কলকাতা ।।

করোনার শ্লথ গতি এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে এই মুহূর্তে দেশে তেলের দাম কমবে বলে মনে হচ্ছে না। বুধবার (৩০ শে মার্চ, ২০২২) পেট্রোল এবং ডিজেলের দাম নবম বারের মতো বাড়ানো হল। সর্বশেষ বৃদ্ধির পরে, জাতীয় রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ১০১.০১ টাকা হয়েছে, যেখানে এক লিটার ডিজেলের দাম ৯২.২৭ টাকা হয়েছে। ইতিমধ্যে, মহারাষ্ট্রের মুম্বাই শহরে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১১৫.৮৮ টাকা এবং ১০০.১০ টাকা (৮৪ পয়সা এবং ৮৫ পয়সা বৃদ্ধি) হয়েছে৷

তামিলনাড়ুর চেন্নাই শহরে পেট্রোলের দাম ৭৫ পয়সা বেড়ে ১০৬.৬৯ টাকা প্রতি লিটার হয়েছে। একই সময়ে, ডিজেল ৭৬ পয়সা বৃদ্ধি পেয়েছে এবং এটি প্রতি লিটার ৯৬.৭৬ টাকায় পৌঁছেছে। পশ্চিমবঙ্গের কলকাতা শহরের কথা বললে, সেখানে পেট্রোল লিটার প্রতি ১১০.৫২ টাকা হয়েছে। ৮৪ পয়সা বৃদ্ধির পর এটি ঘটেছে এবং ডিজেল ৮০ পয়সা বৃদ্ধির পর লিটার প্রতি ৯৫.৪২ টাকা হয়েছে। পেট্রোল প্রতি লিটারে ৮০ পয়সা বেড়েছে। এই বৃদ্ধির পরে, এটি বেশিরভাগ রাজ্যের রাজধানীতে প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে। সেই সঙ্গে ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৭০ পয়সা।

যদিও সারা দেশে পেট্রোল এবং ডিজেলের দাম বেড়েছে, তবে স্থানীয় করের উপর নির্ভর করে তাদের দাম রাজ্য থেকে রাজ্যে পরিবর্তিত হয়। ইতিমধ্যেই মুম্বই, চেন্নাই এবং কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকা ছাড়িয়েছে। বেশিরভাগ রাজ্যের রাজধানীতে পেট্রোল সেঞ্চুরি পেরিয়েছে। এর আগে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ৭ জুলাই (২০২১) এ লিটার প্রতি ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল এবং সর্বকালের সর্বোচ্চ ১১০.০৪ টাকায় পৌঁছেছিল। এরপর ৪ নভেম্বর নরেন্দ্র মোদী সরকার গাড়ির জ্বালানির ওপর আবগারি শুল্ক কমিয়ে দেয়।

রেকর্ড ১৩৭ দিন ধরে স্থিতিশীল থাকার পরে ২২ শে মার্চ পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ানো হয়েছিল। তারপর থেকে অষ্টম বার দাম বাড়ানো হয়েছে। স্থানীয় করের পাশাপাশি, জ্বালানি খরচও মালবাহী খরচ দ্বারা প্রভাবিত হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories